বন দিবস

বন থেকে আসে জিডিপির ৬ শতাংশ: সচিব মোমিনুর

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শাবিপ্রবি
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ২১ মার্চ ২০২৩

দেশে জিডিপির প্রায় ৬ শতাংশ বন ও বনজ পণ্য থেকে আসে বলে জানিয়েছেন বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমির রেক্টর (সচিব) মোমিনুর রশিদ আমিন।

আন্তর্জাতিক বন দিবস উদযাপন উপলক্ষে মঙ্গলবার (২১ মার্চ) সকাল ১০টায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে আলোচনা সভায় তিনি এ কথা জানান।

বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের উদ্যোগে ও ইউনাইটেড স্টেটস ফরেস্ট সার্ভিসের সহযোগিতায় এ দিবসটি উদযাপন করা হয়।

সভায় সচিব মোমিনুর রশিদ বলেন, বন বাংলাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এটি পানি বিশুদ্ধকরণ, ভাঙন রোধ ও বন্যা নিয়ন্ত্রণেও অবদান রাখছে। গত কয়েকবছরে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি এড়াতে সুন্দরবন অনেক অবদান রেখেছে। তাই বন রক্ষায় আমাদের সোচ্চার হতে হবে। পাশাপাশি সবাইকে সচেতন করতে হবে।

অনুষ্ঠানে বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রোমেল আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন স্কুল অব এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. স্বপন কুমার সরকার, অরণ্যক ফাউন্ডেশনের সাবেক নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, ইউএসএফএসের এশিয়া-প্যাসিফিক প্রোগ্রাম ম্যানেজার জাস্টিন গ্রীন। এছাড়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. নারায়ন সাহা।

নাঈম আহমদ শুভ/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।