গ্রিন ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক সম্মেলন শুরু ৯ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০৫ ডিসেম্বর ২০২৩

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণের অংশ হিসেবে গ্রিন ইউনিভার্সিটিতে শুরু হচ্ছে দুই দিনব্যাপী ‘সাসটেইনেবল টেকনোলজিস ফর ইন্ডাস্ট্রি (এসটিআই) ৫.০’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন।

বিশ্বের বিভিন্ন দেশের বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক এবং নীতি-নির্ধারকদের সঙ্গে বাংলাদেশের শক্তিশালী নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে আগামী ৯-১০ ডিসেম্বর এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে আয়োজক কমিটির প্রধান বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ, ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম শিহাবুদ্দিন, সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুর রহমান, সেন্টার ফর ইন্টান্যাশনাল অ্যাফেয়ার্স ডিরেক্টর ড. মোল্লা শাহাদাত হোসেন লিপু, জার্নালিজম অ্যান্ড মিডিয়া কমিউনিকেশন বিভাগের শিক্ষক সরোজ মেহেদী উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলাদেশ ছাড়াও কানাডা, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, সিঙ্গাপুর, ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান, চীন, ইরান, ভারত ও মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের গবেষকরা এবারের সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনে উপস্থাপনের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২৯৩টি গবেষণা প্রবন্ধ জমা পড়েছে; যা থেকে ১১৯টি প্রবন্ধ নির্বাচিত করা হয়েছে।

এছাড়া বাংলাদেশের প্রেক্ষাপটে মোট ২২টি প্রবন্ধ জমা পড়েছে। আয়োজকদের প্রত্যাশা—এসব প্রবন্ধ ভবিষ্যতে জাতীয় জনগুরুত্বপূর্ণ নানা ধরনের কাজে সহায়তা করবে।

সম্মেলনের আয়োজক কমিটির প্রধান অধ্যাপক ড. মো. সাইফুল আজাদ বলেন, বৈশ্বিক ইন্ডাস্ট্রি ১.০ থেকে ২.০-তে আসতে যেখানে দুইশ বছর সময়ে লেগেছে; সেখানে ইন্ডাস্ট্রি ৪.০ থেকে ৫.০-এর মাঝের ব্যবধান ছিল মাত্র ১০ বছর। ইন্ডাস্ট্রি নিয়ে বাংলাদেশসহ গোটা বিশ্বে অনেক ধরনের গবেষণা হয়। কিন্ত অনেক ক্ষেত্রেই তা শেষ পর্যন্ত কাজে আসে না। এসটিআই সম্মেলনকে প্ল্যাটফর্ম ধরে সেই সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে।

ইইই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এ এস এম শিহাবুদ্দিন বলেন, বাংলাদেশে প্রতিনিয়ত গবেষণা হলেও মানুষ তা জানে না। সবাই এগিয়ে আসলে এ গবেষণাগুলোর সদ্বব্যহার সম্ভব। আমাদের মানহীন হাজারও গবেষণার চেয়ে ভালো মানের একটি গবেষণাই একটি দেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে। আমাদের সেভাবেই কাজ কাজ করতে হবে।

সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুর রহমান বলেন, পঞ্চমবারের মতো আয়োজিত এসটিআই শুধু সম্মেলনে সীমাবদ্ধ থাকেনি, বিভিন্ন নীতিনির্ধারণে অংশ হিসেবে ভূমিকা রেখেছে। আগামীতে আন্তর্জাতিক পর্যায়ের এ অনুষ্ঠান শিল্পবিপ্লবের অঙ্গনে প্রথম সারির সম্মেলন হিসেবে রূপ পাবে বলে প্রত্যাশা করছি।

সংবাদ সম্মেলনে প্রেজেন্টেশনে ড. মোল্লা শাহাদাত হোসেন লিপু সম্মেলনের জন্য জমা পড়া প্রবন্ধ ও এর ধরনসহ নানা দিক নিয়ে আলোচনা করেন।

আয়োজক কমিটি সূত্র জানায়, সম্মেলনে মূলত তিনটি পৃথক ট্র্যাক প্রাধান্য পাবে। এর মধ্যে রয়েছে ইনটেলিজেন্ট কম্পিউটিং, নেটওয়ার্ক অ্যান্ড সিকিউরিটি সিস্টেমস; এনার্জি, রোবটিকস, ইলেক্ট্রনিকস, সেন্সরস অ্যান্ড কমিউনিকেশন এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং। সম্মেলনে উপস্থাপিত তিনটি প্রবন্ধ ও পোস্টার পেপার প্রেজেন্টেশন ‘বেস্ট পেপার’ হিসেবে নির্বাচিত হবে। পরে বাছাইকৃত সব প্রবন্ধ আইইইই এক্সপ্লোর ডিজিটাল লাইব্রেরিতে স্থান পাবে।

এএএইচ/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।