চার দশকের দুঃখ ঘুচলো মরিয়মের

আব্দুল্লাহ আল-মামুন আব্দুল্লাহ আল-মামুন
প্রকাশিত: ০৯:৪৬ এএম, ২৪ নভেম্বর ২০২২

উপহারের ঘর পেয়ে চার দশকের কষ্ট ভুলে আনন্দিত ফেনীর ছাগলনাইয়া উপজেলার বিবি মরিয়ম (৭০) ও তার পরিবার। বৃদ্ধা মরিয়মের স্থায়ী নিবাস ছিল পটুয়াখালীর কলাপাড়া থানার রহমতপুর গ্রামে। ৪০ বছর আগে ভাঙনে তাদের ভিটেমাটি নদীগর্ভে বিলীন হয়ে যায়। পরে পরিবারসহ চলে আসেন ছাগলনাইয়ায়।

স্বামী ফজলুল হক হাওলাদার, দুই ছেলে ও দুই কন্যা সন্তানকে নিয়ে ছাগলনাইয়ায় এসে মির্জার বাজার এলাকায় আশ্রয় নেন বিবি মরিয়ম। সেখানে একটি রাইস মিলে স্বামী-স্ত্রী দুজনে কাজ নেন। রাইস মিলের পাশে একটি ঘর ভাড়া নিয়ে চলতে থাকে তাদের সাংসারিক জীবন।

পরে রাইস মিলটি বন্ধ হয়ে গেলে স্বামী ফজলুল হক হাওলাদার এদিক ওদিক ফেরি করে পান-সিগারেট বিক্রির কাজে লেগে যান। বড় ছেলে প্রতিবন্ধী হওয়ায় কোনো কাজ করতে পারেন না। ছোট ছেলে এনায়েত ভটভটি (ইঞ্জিনচালিত) চালানোর কাজে নিয়োজিত।

নদীভাঙনে ভিটে হারানো মরিয়মের স্বপ্ন ছিল উপহারের ঘরে একটু ঠাঁই পাওয়া। তার স্বপ্ন বাস্তবায়িত হয়েছে। উপহারের ঘর পেয়ে এখন যারপরনাই খুশি বিবি মরিয়ম।

মরিয়ম জাগো নিউজকে বলেন, ‘এ উপহার আমার জীবনের শ্রেষ্ঠ প্রাপ্তি। ৪০ বছর অন্যের ঘর ভাড়া নিয়ে স্বামী-সন্তানসহ অতিকষ্টে দিনাতিপাত করেছি। এখন নিজের ঘরে বসবাস করতে পেরে আমি ও আমার পরিবার অন্তত খুশি। ভূমিহীনদের জন্য আশ্রয়ণের ঘর করে দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদারতার পরিচয় দিয়েছেন সেজন্য তার প্রতি কৃতজ্ঞ।’

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, মুজিববর্ষ উপলক্ষে আশ্রয়ণ প্রকল্পের আওতায় তৃতীয় ধাপে ছাগলনাইয়ায় ৩৮ জন গৃহহীন ও ভূমিহীন পরিবারকে ঘর দেওয়া হচ্ছে। বিবি মরিয়ম ছাগলনাইয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড মটুয়া নতুন পাড়ায় এ ঘর পেয়েছেন।

ফেনী জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান জানান, সারাদেশের ৫২টি উপজেলাকে প্রধানমন্ত্রী ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করেছেন। তার মধ্যে ফেনী সদর উপজেলাসহ ফেনীর চারটি উপজেলা রয়েছে। এটি আমাদের জন্য গর্বের ও আনন্দের।

তিনি বলেন, পরবর্তী সময়ে দাগনভূঞা ও সোনাগাজীর আরও ১০০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে ঘর হস্তান্তর করা হবে। ঘরগুলো হস্তান্তরের পর ফেনীতে কেউ গৃহহীন থাকবে না। তারপরও কেউ যদি নতুন করে গৃহহীন হন বা নতুন করে আবেদন করেন তাহলে পর্যায়ক্রমে তাদেরও ঘর করে দেওয়া হবে।

ফেনী-২ আসনের সংসদ সদস্য ও ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী জাগো নিউজকে বলেন, যাদের ঘর নেই, এক টুকরো জমি নেই তারা বোঝেন ভূমিহীন-ঘরহীন থাকা কতটা কষ্টের। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সেসব ঘরহীন-ভূমিহীন মানুষকে মাথা গোঁজার ঠাঁই করে দিয়েছেন।

এসআর/এএসএম

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।