রাজশাহী

পরিবেশ-প্রতিবেশ রক্ষার দাবিতে ‘জলাধার বন্ধন’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৮:০৩ পিএম, ১১ জুন ২০২৪

রাজশাহীতে পুকুর ও জলাশয় সংরক্ষণের দাবিতে জলাধার বন্ধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুন) বেলা ১১টায় মহানগরীর সোনাদীঘি প্রাঙ্গণে এ কর্মসূচি পালন করা হয়।

উন্নয়ন গবেষণাধর্মী যুব সংগঠন ইয়ুথ অ্যাকশন ফর সোশ্যাল চেঞ্জ-ইয়্যাস, মহানগর সবুজ সংহতি, পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদ, বরেন্দ্র ইয়ুথ ফোরাম ও বারসিক যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

ইয়ুথ এ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিকের সঞ্চালনায় ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাসের সভাপতি শামীউল আলীম শাওন, পরিবেশ আন্দোলন ঐক্য পরিষদের আহবায়ক মাহবুব টুংকু, সেভ দ্য ন্যাচার অ্যান্ড লাইফের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান বলেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদের সভাপতি উপেন রবিদাস, ছাত্র ফেডারেশন মহানগরের সাধারণ সম্পাদক নাদিম সিনা প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় বক্তারা বলেন, পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় একটি শহরের মোট ভূমির ১০ থেকে ১২ শতাংশ এলাকা জলাশয় ও ১৫ শতাংশ বনভূমি থাকা প্রয়োজন। কিন্তু আশঙ্কাজনক হারে রাজশাহীর প্রায় সব জলাশয়ই ভরাট হয়ে গেছে। এসব স্থানে গড়ে উঠেছে কংক্রিটের ভবন। গত ৫৯ বছরে রাজশাহীর জলাশয়ের প্রায় ৯৭ দশমিক ১৬ শতাংশ দখল ও ভরাট হয়েছে। ৯৩ বর্গকিলোমিটার আয়তনের এ শহরে মাত্র দুই দশমিক ৮৪ শতাংশ জলাভূমি বর্তমানে অবশিষ্ট রয়েছে। তাই অবশিষ্ট পুকুর ও জলাশয়গুলো রক্ষা না করা গেলে পরিবেশ চরম হুমকির মুখে পড়বে।

কর্মসূচিতে বক্তারা অভিঘাত সহনশীল, নিরাপদ ও বাসযোগ্য মহাগরী তৈরিতে রাজশাহীর পুুকুর, জলাশয়, জলধার সংরক্ষণের দাবি জানান।

পরে রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের কাছে পুুকুর, জলাশয়, জলধার সংরক্ষণসহ ৯ দফা দাবিতে সংগঠনগুলোর পক্ষ থেকে স্মারকলিপি দেওয়া হয়।

সাখাওয়াত হোসেন/এনআইবি/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।