হাতে হাতে ক্রোকারিজ পণ্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৩ পিএম, ১৯ জানুয়ারি ২০১৮

গৃহিণীর মনে সবসময় থাকে গৃহস্থালির চিন্তা। সে কারণে সবার আগে তাদের গৃহস্থালিপণ্য অর্থাৎ ক্রোকারিজ (তৈজসপত্র) পণ্যের প্রতি আগ্রহ থাকে বেশি। এবারের বাণিজ্য মেলায়ও এর ব্যতিক্রম নয়। মেলায় আসা প্রায় সব গৃহিণীর হাতে শোভা পাচ্ছে এসব পণ্য।
প্রয়োজন ও সামর্থ অনুযায়ী সবাই কিছু না কিছু মেলা থেকে কিনে নিচ্ছেন। বিক্রেতারা বলছেন, গৃহস্থালির অন্যতম উপকরণ ক্রোকারিজ। গৃহসামগ্রীর নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যে নারীদের আগ্রহ সবচেয়ে বেশি। বাণিজ্য মেলায় বিভিন্ন ছাড়ে বিক্রি হচ্ছে এসব পণ্য। প্রতিষ্ঠানগুলোতে নারীদের ভিড়ও সবসময় লক্ষণীয়। তৈজসপত্রের পসরা নিয়ে বসা প্রতিষ্ঠানগুলোর বিকিকিনি মেলার শুরুর দিন থেকে তাই ভালো।

২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় দেশি-বিদেশি ক্রোকারিজ পণ্যের বেশ কয়েকটি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। পণ্যভেদে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত মূল্যছাড় দিচ্ছে স্টলগুলো। কোনো কোনো প্রতিষ্ঠান একটি পণ্য কিনলে আরেকটি ফ্রি দিচ্ছে। ক্রেতারাও সুযোগ বুঝে লুফে নিচ্ছেন অফারগুলো।

মেলায় অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম হলো- কিয়াম মেটাল ইন্ডাস্ট্রিজ, দিল্লি অ্যালুমিনিয়াম, ওয়েলবার্গ, সিঙ্গার, নোভানা, নোয়া, নোভা, মিয়াকু, ইতালিয়ান ডিজনি ইত্যাদি।

coo-02

মেলায় বিভিন্ন ক্রোকারিজ স্টল ঘুরে দেখা যায়, ক্রোকারিজ পণ্য বিক্রি বাড়াতে কোম্পানিগুলো বিশেষ ছাড়ে বিক্রির ব্যবস্থা করেছে। বিশেষ মূল্যছাড়, আর্কষণীয় অফার, একটি কিনলে আরেকটি ফ্রি- এমন বিভিন্ন অফার নিয়ে এসেছে প্রতিষ্ঠানগুলো।

তবে ক্রেতাদের অভিযোগ, ক্রোকারিজের পণ্যগুলো দাম বাড়িয়ে এরপর ছাড়ে বিক্রি করছে কোম্পানিগুলো। ফলে মেলা থেকে পণ্য কিনে তেমন লাভ হচ্ছে না।

ক্রোকারিজের স্বনামধন্য প্রতিষ্ঠান কিয়াম এবারের মেলায় মূল্যছাড়ের পাশাপাশি একটি পণ্য কিনলে আরেকটি পণ্য ফ্রি দিচ্ছে। ১২০০-২৫০০ টাকা মূল্যের এক লিটার থেকে পাঁচ লিটারের প্রেসার কুকারের সঙ্গে ফ্রি দেয়া হচ্ছে একটি ফ্রাইপেন। মেটালের স্টিম প্রেসার কুকার আড়াই থেকে সাড়ে ছয় হাজার, ননস্টিক প্রেসার কুকার এক থেকে তিন হাজার, ফ্রাইপেন ৮০০ থেকে ২৫০০ টাকা এবং কড়াই ৪৫০-৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। ননস্টিক চামচ সেট কিনলে স্ক্রাব ফ্রি। ওভেন কিনলে প্রেসার কুকার ফ্রি দিচ্ছে কোম্পানিটি।

coo-03

প্রতিষ্ঠানটির বিক্রয় প্রতিনিধি অনামিকা বলেন, সম্পূর্ণ দেশীয় কাঁচামাল এবং বিদেশি প্রযুক্তিতে কিয়ামের পণ্য তৈরি করা হয়। আমাদের পণ্যের প্রতি সবসময় ক্রেতাদের আকর্ষণ রয়েছে। এবারও ব্যতিক্রম হয়নি। প্রচুর ক্রেতার সমাগম হচ্ছে। মেলার শেষের দিকে আরো বাড়বে।

ইতালিয়ান ডিজনি ক্রোকারিজ স্টলে প্রেসার কুকার, ফ্রাইপেন, ইলেক্ট্রিক কেটলি, টোস্টার, ওভেন, ব্লেন্ডারে ৩০০ টাকা থেকে হাজার টাকা পযর্ন্ত মূল্যছাড় দিচ্ছে।

সিঙ্গার ক্রোকারিজের পণ্যে মেলা চলাকালে বিশেষ মূল্যছাড় দিচ্ছে। চার থেকে সাত লিটারের প্রেসার কুকার ১৩০০ থেকে ১৬০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। এছাড়া ব্লেন্ডার, মিক্সার গ্রাইন্ডার ও ফুট প্রসেসরের সঙ্গে ট্রে ফ্রি থাকছে। মাইক্রো ওভেনের সঙ্গে স্যান্ডউইচ মেকার বা টোস্টার ফ্রি দেয়া হচ্ছে।

coo-05

এসব ব্র্যান্ডের বাইরে নোভা, ওয়েলবার্গ, নোভানা, নোয়া ও মিয়াকু মার্কেটিং কোম্পানি বিভিন্ন স্টলে ছাড়সহ বিশেষ প্যাকেজে তাদের পণ্য বিক্রি করছে।

মেলায় ক্রোকারিজ পণ্য কিনতে আসা গৃহিণী আসমা হোসেন বলেন, ক্রোকারিজ পণ্য কিনতে এলে ব্র্যান্ড সম্পর্কে ধারণা থাকতে হবে। না হলে প্রতারিত হওয়ার শঙ্কা থাকে। মেলায় কোম্পানিগুলো ছাড় দিচ্ছে তবে, এর মধ্যে কয়েকটি পণ্য নিম্নমানের। এরপরও দেখে কিনতে পারলে ভালো।

এমএ/এমএআর/পিআর

আপনার মতামত লিখুন :