উপবৃত্তিবঞ্চিত কারিগরি শিক্ষার্থীদের অন্তর্ভুক্তির নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ০৩ আগস্ট ২০২২
ফাইল ছবি

উপবৃত্তিবঞ্চিত শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছে কারিগরি শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার (২ আগস্ট) অধিদপ্তর থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ২০২১-২২ অর্থবছরে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণি, নবম ও দশম শ্রেণি (জানুয়ারি থেকে জুন), একাদশ ও দ্বাদশ শ্রেণি (জুলাই থেকে ডিসেম্বর-২০২১ ও জানুয়ারি থেকে জুন-২০২২), ডিপ্লোমা প্রথম পর্ব (জুলাই থেকে ডিসেম্বর-২০২১), ডিপ্লোমা ষষ্ঠ ও অষ্টম পর্ব (জানুয়ারি থেকে জুন-২০২১) মেয়াদে উপবৃত্তি দেওয়ার জন্য এমআইএস সফটওয়্যারে তথ্য অন্তর্ভুক্তির সময় শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু ভুলের জন্য চারটি কারণে শিক্ষার্থীর তথ্য ডিটিই এমআইএস-এ অ্যান্ট্রি থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা উপবৃত্তি থেকে বঞ্চিত হয়েছে।

কারণগুলো হলো-

১. প্রতিষ্ঠান থেকে তথ্য অন্তর্ভুক্ত করার পরে এমআইএস এর মাধ্যমে সেই তথ্য আঞ্চলিক পরিচালক কার্যালয়ে পাঠানো হয়নি।

২. আঞ্চলিক পরিচালক কার্যালয়ে যাচাই-বাছাইয়ের পর তথ্য সংশোধনের জন্য প্রতিষ্ঠানে তথ্য ফেরত দেওয়া হলেও প্রতিষ্ঠান থেকে সেসব তথ্য সংশোধন করে পুনরায় সংশ্লিষ্ট আরডিও-তে পাঠানো হয়নি।

৩. প্রতিষ্ঠান থেকে সেমিস্টার/ক্লাস (ষষ্ঠ, নবম, একাদশ শ্রেণি ও ডিপ্লোমা ১ম সেমিস্টার ছাড়া) আপডেট করা হয়নি।

৪. জুলাই থেকে ডিসেম্বর-২০২১ মেয়াদের নবম শ্রেণির (ভর্তির বছর ২০২১) শিক্ষার্থীদের সঙ্গে জানুয়ারি থেকে জুন-২০২২ মেয়াদের নবম শ্রেণির (ভর্তির বছর ২০২২) শিক্ষার্থীদের তথ্য অন্তর্ভুক্ত করার কারণে জানুয়ারি থেকে জুন-২০২২ মেয়াদের প্রথম শ্রেণির শিক্ষার্থীদের নিষ্ক্রিয় করা হয়েছে।

এসব কারণে বাদ পড়া কারিগরি শিক্ষার্থীদের উপবৃত্তি দেওয়ার জন্য ছক অনুযায়ী মাইক্রোসফট এক্সেল ফাইলে ইংরেজিতে সব তথ্য পূরণ করে পাঠাতে হবে। সংশ্লিষ্ট ছকের কোনো ঘর ফাঁকা রাখা যাবে না এবং কোনো সেল কে মার্জড করা যাবে না।

এতে বলা হয়েছে, শিক্ষার্থীদের তথ্য ছক অনুযায়ী প্রস্তুত করে সংশ্লিষ্ট আঞ্চলিক পরিচালক কার্যালয়ে আগামী ১৬ আগস্ট বিকেল ৫টার মধ্যে পাঠাতে হবে। পরিচালক, আঞ্চলিক পরিচালকের কার্যালয়গুলো তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য যাচাই করে সঠিক ফরম্যাটে সন্নিবেশিত করে সফট কপি আগামী ২৫ আগস্টের মধ্যে ফরোয়ার্ডিংসহ পাঠানোর জন্য অনুরোধ করা হলো।

নির্দেশনায় আরও বলছে, এরইমধ্যে যেসব শিক্ষার্থীর তথ্য এমআইএস-এ অন্তর্ভুক্ত করা হয়েছে কিন্তু উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হয়েছে, শুধুমাত্র তাদের তথ্য পাঠাতে হবে। কোনো নতুন শিক্ষার্থীর তথ্য অ্যান্ট্রি করে পাঠানোর প্রয়োজন নেই। এমআইএস-এর অধিভুক্ত তথ্যের বাইরে অন্য কোনো তথ্য অন্তর্ভুক্ত করা হলে তাদের উপবৃত্তি দেওয়া স্থগিত রাখা হতে পারে।

বিষয়টি খুব ভালোভাবে পড়ে সে অনুযায়ী তথ্য দিতে হবে। এ ব্যাপারে প্রয়োজনে কারিগরি শিক্ষা অধিদপ্তরের উপবৃত্তি সেলের সঙ্গে যোগাযোগ করা যেতে পারে।

এমএইচএম/জেএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]