উচ্চশিক্ষার পাঠ্যপুস্তক ও গবেষণা গ্রন্থ নিয়ে বইমেলায় ইউজিসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪০ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

উচ্চশিক্ষার বিক্রয়যোগ্য ৭৫টি পাঠ্যপুস্তক, গবেষণা ও অনুবাদ গ্রন্থ নিয়ে এবারের অমর একুশে বইমেলায় অংশ নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এছাড়া বইমেলায় ইউজিসির স্টলে বিভিন্ন সময়ে কমিশন কর্তৃক প্রকাশিত দুই শতাধিক পাঠ্যপুস্তক ও অনুবাদ গ্রন্থ প্রদর্শনের জন্য রাখা হয়েছে।

এর আগে শনিবার বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণে ইউজিসি স্টল পরিদর্শন করেন কমিশনের সদস্য প্রফেসর মো. সাজ্জাদ হোসেন। এসময় ইউজিসির রিসার্চ সাপোর্ট অ্যান্ড পাবলিকেশন ডিভিশনের পরিচালক মো. ফখরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক মো. শাহীন সিরাজ, সিনিয়র সহকারী পরিচালক মো. নজরুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এসময় ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন নতুন প্রজনন্মকে বই কিনতে মেলায় আসার আহ্বান জানান।

তিনি বলেন, প্রতিবছর দেশের উচ্চশিক্ষা নিয়ে নতুন বই প্রকাশ করেছে ইউজিসি। উচ্চশিক্ষায় মানসম্মত পুস্তক প্রণয়নে ইউজিসির সার্বিক সহযোগিতা অব্যাহত থাকবে। মানসম্মত পুস্তক প্রণয়নে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের তিনি এগিয়ে আসার আহ্বান জানান। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও গবেষকরা তাদের শিক্ষা ও গবেষণা কার্যক্রমকে আরও গতিশীল ও কার্যকর করার ক্ষেত্রে কমিশন কর্তৃক প্রকাশিত এসব প্রকাশনা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এবারের বইমেলায় ইউজিসি প্রকাশিত উল্লেখযোগ্য বই হচ্ছে- স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস, বাংলা ভাষা ও সাহিত্য, বাংলাদেশের উচ্চশিক্ষায় অর্জন, ডিপ লার্নিং ফান্ডামেন্টালস, নিউক্লিয়ার পাওয়ার ইন বাংলাদেশ অ্যান্ড বিয়ন্ড, ডিজিটাল লজিক ডিজাইন, টেকনোলজিক্যাল ম্যানেজমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট নেশানস, সাংগঠনিক আচরণ, স্ট্রাটেজিক ম্যানেজমেন্ট ইন সার্চ অব এক্সিলেন্স, ইন্ট্রোডাকশন টু ওপেন চ্যানেল হাইড্রোলিক্স, বিকিরণ পদার্থবিদ্যা, হাজী শরীয়ত উল্লাহর ফরায়েজী আন্দোলনের ইতিহাস, মধুসূদন দত্ত ও দীনবন্ধু মিত্রের প্রহসনে সেকালের সমাজ ইত্যাদি।

জানা গেছে, ২০০৭ সাল থেকে ইউজিসি অমর একুশে বইমেলায় নিয়মিত অংশ নিয়ে আসছে। ইউজিসির স্টলে বিশ্ববদ্যিালয় পর্যায়ে উপযোগী পাঠ্যপুস্তক ও রেফারেন্স বই এবং অনুবাদগ্রন্থ স্থান পেয়ে থাকে।

এমএইচএম/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।