‘সরকারি’ লেখার অনুমতি পেল ৩ ক্যাটাগরির স্কুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ২৬ মে ২০২৩
ফাইল ছবি

সত্য জাতীয়করণ হওয়া তিন ক্যাটাগরির প্রাথমিক বিদ্যালয়কে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়’ লেখার অনুমতি দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা শিক্ষা মন্ত্রণালয়। গত মঙ্গলবার (২৩ মে) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ কামাল হোসেন চিঠি দিয়ে এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন: এক বছরে ৮ হাজারের বেশি বেসরকারি স্কুল বন্ধ

চিঠিতে বলা হয়েছে, সদ্য জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়সমূহে নামের সঙ্গে সংযুক্ত রেজি: বেসরকারি/বেসরকারি/কমিউনিটি শব্দগুলোর পরিবর্তে ‘সরকারি’ শব্দটি প্রতিস্থাপিত করা যাবে। যেসব বিদ্যালয়ের নামের সঙ্গে সরকারি শব্দটি সংযোজিত নেই সেখানে ‘প্রাথমিক বিদ্যালয়’ শব্দসমূহের পূর্বে ‘সরকারি’ শব্দটি সংযোজিত হবে।

আরও পড়ুন: ৩৫৮১৩ প্রাথমিক বিদ্যালয় সংস্কারে বরাদ্দ ১৪৩ কোটি টাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী, ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়। সর্বজনীন ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে কোনো এলাকায় প্রাথমিক বিদ্যালয় প্রয়োজন হলে সরকার নিজ উদ্যোগে তা স্থাপনসহ শিক্ষক নিয়োগ দেবে। এরপর আরও কয়েকবার জাতীয়করণ করা হয়েছে। এসব স্কুল এখন থেকে সরকারি শব্দ ব্যবহার করতে পারবে।

এমএইচএম/এমকেআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।