ইউজিসির সদস্য হলেন ঢাবির অবসরপ্রাপ্ত অধ্যাপক হাসিনা খান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৫ পিএম, ০৫ সেপ্টেম্বর ২০২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. হাসিনা খানকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

যোগদানের তারিখ হতে আগামী চার বছর তিনি এ দায়িত্ব পালন করবেন। তবে যথাযথ কর্তৃপক্ষ প্রয়োজনে মেয়াদ শেষ হওয়ার আগে তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিতে পারবে।

তিনি অবসর অব্যবহিত পূর্ব পদে থাকাকালীন যে বেতন-ভাতাদি পেতেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য হিসেবে একই বেতন পাবেন। কমিশনের সদস্য হিসেবে তিনি প্রচলিত বিধি অনুযায়ী অন্যান্য সুবিধাদি পাবেন।

এর আগে ২০২০ সালের নভেম্বরে অধ্যাপক ড. হাসিনা খানকে দুই বছরের জন্য ইউজিসি প্রফেসর নির্বাচিত করেছিল।

ড. হাসিনা খান ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক। স্বাধীনতা পদকপ্রাপ্ত এ বিজ্ঞানী ইলিশের জিন রহস্য ও পাটের জিন বিন্যাস আবিষ্কারের সঙ্গে সরাসরি যুক্ত ছিলেন।

এএএইচ/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।