শিক্ষাক্রমে বিজ্ঞান-গণিত সীমিত করা আত্মঘাতী: শিক্ষক নেটওয়ার্ক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

নতুন শিক্ষাক্রমে উচ্চবিদ্যালয় পর্যায়ে বিজ্ঞান ও গণিতকে সীমিত করে ফেলা হয়েছে বলে মনে করে ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’। এটিকে ‘আত্মঘাতী’ সিদ্ধান্ত বলেও মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের এ ফোরামের সদস্যরা।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. গীতি আরা নাসরীনের সই করা বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে সই করেন ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, জাহাঙ্গীরনগর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৪০ শিক্ষক।

এতে বলা হয়, নতুন শিক্ষাক্রম নিয়ে ব্যাপক আলাপ-আলোচনার পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সংগঠন হিসেবে আমরাও এ বিষয়ে পর্য়বেক্ষণ করছি। আমাদের কাছেও দুটি পর্যবেক্ষণ প্রাথমিক অনুসন্ধানে ধরা পড়েছে।

এর মধ্যে একটি হলো-অ্যাক্টিভিটি-নির্ভর পাঠদানের নতুন যে ধরন, তা প্রাথমিক পর্যায়ের জন্য সম্ভাবনা তৈরি করতে পারলেও উচ্চ বিদ্যালয়ের জন্য বিজ্ঞান ও গণিতের বিশদ ভিত্তি প্রয়োজন। নতুন শিক্ষাক্রমে উচ্চবিদ্যালয় পর্যায়ে বিজ্ঞান ও গণিতকে সীমিত করাটা আত্মঘাতী হয়েছে। বিজ্ঞান ও গণিতের এ সীমিত জ্ঞান দিয়ে উন্নত মেধার মানবসম্পদ গড়ে তোলা অসম্ভব।

দ্বিতীয় পর্যবেক্ষণে বলা হয়েছে, নতুন শিক্ষাক্রমের শিক্ষা উপকরণের কারণে অভিভাবকদের ব্যয়ভার হঠাৎ বেড়ে গেছে। শিক্ষকরা এ পদ্ধতিতে পাঠদানে অপ্রস্তুত রয়ে গেছেন। প্রান্তিক পর্যায়ের বিদ্যালয়ে এ পদ্ধতির বাস্তবায়ন কষ্টসাধ্য হবে। অর্থাৎ যথেষ্ট প্রস্তুতি ছাড়া নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে।

এএএইচ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।