২০২১ সাল মাতিয়েছে যেসব সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪১ পিএম, ৩০ ডিসেম্বর ২০২১

নতুন করে বাংলা সিনেমা ইন্ডাস্ট্রি ঘুরে দাঁড়াবে বলে মনে করা হয়েছিল। বিশেষ করে করোনাকালীন যে সংকট মারাত্মকভাবে দেখা দিয়েছিল ২০২০ সালে, সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করবে সিনেমা শিল্প এই প্রত্যাশা ছিল। সেই জায়গা থেকে সাফল্য খুব একটা আসেনি বলা যায়।

বেশ কিছু বড় তারকা অভিনীত বড় বাজেটের সিনেমা মুক্তি পেলেও হলে দর্শক ফিরেনি। তবে আশার কথা হলো অনলাইনে সিনেমার বাজার বেড়েছে। বেশ ইতিবাচকভাবেই বেড়েছে। হলে দর্শক না পেলেও নানা অনলাইন প্লাটফর্ম থেকে বেশ কিছু সিনেমা মোটা অংকের টাকা ঘরে তুলেছে।

দেখে নেয়া যাক চলতি বছরের সেরা আলোচিত সিনেমাগুলোর তালিকা-

রেহানা মরিয়ম নূর
২০২১ সাল ঢাকাই সিনেমার ইতিহাসে সবসময় ঠাঁই পাবে ‘রেহানা মরিয়ম নূর’- এর জন্য। এই সিনেমাটি দিয়েই প্রথমবারের মতো কান চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল সিলেকশনে নাম উঠে ঢালিউডে। ৬০ বছরেরও বেশি সময় ধরে চলমান ইন্ডাস্ট্রির জন্য এটাই সবচেয়ে বড় আন্তর্জাতিক অর্জন।

‘রেহানা মরিয়ম নূর’ ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরী হক বাঁধন। পরিচালনা করেছে আবদুল্লাহ মোহাম্মদ সাদ। এই ছবির জন্য আজমেরী হক বাঁধন এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডস (অ্যাপসা) সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন। এ বছরের ১১ জন অভিনয়শিল্পীর একটি তালিকা প্রকাশ করেছে ভ্যারাইটি ম্যাগাজিন, সেখানেও রয়েছে বাঁধনের নাম।

মিশন এক্সট্রিম
আলোচনার দিক থেকে ২০২১ সালের সেরা সিনেমা ‘মিশন এক্সট্রিম’। বহুল প্রতীক্ষিত সিনেমাটি মুক্তি পেয়েছে ৩ ডিসেম্বর। বিগ বাজেটের ছবি। নানা প্রজন্মের জনপ্রিয় তারকারা রয়েছেন। দুর্দান্ত সফল পুলিশি থ্রিলার ‘ঢাকা অ্যাটাক’র একটা আমেজ আছে। এইসব ভাবনায় ছবিটি নিয়ে প্রত্যাশা ছিলো আকাশ ছোঁয়া।

প্রত্যাশা অনুযায়ী সাড়া না পেলেও দর্শক খরার এই সিনেমা যাপনকালে ভালোই দর্শক টেনেছে সিনেমাটি। দেশের পাশাপাশি নানা দেশের হলে মুক্তি পেয়ে সেখান থেকেই মোটামুটি ভালো টাকা গুনেছে ছবিটি। সেইসঙ্গে কথা চলছে একটি ওটিটিতে মুক্তি দেয়ার। যেখান থেকে মোটা অংকের টাকা পেতে যাচ্ছে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান।

সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ পরিচালিত সিনেমাটিতে অভিনয় করেছেন আরিফিন শুভ, সুমিত সেনগুপ্ত, তাসকিন আহমেদ, ঐশী প্রমুখ।

নবাব এলএলবি
শাকিব খানের ছবি। উৎসব আমেজে মুক্তি পায়। ‘নবাব এলএলবি’র বেলাতেও তার ব্যতিক্রম হয়নি। তার ভক্তদের প্রচারণার ঢামাঢোলে ২৫ জুন সিনেমাটি হলে আসে। তবে প্রত্যাশা অনুযায়ী সাড়া পায়নি এই সিনেমাটি। খুব একটা প্রচারণাও দেখা যায়নি এ সিনেমার। নিরব ছিলেন শাকিব খানও।

ছবিটি প্রথম গেল বছরের ১৬ ডিসেম্বর একটি ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পায়। সেখানেও খুব একটা সাড়া পায়নি অনন্য মামুনের এই চলচ্চিত্রটি। তবে অভিনয় দিয়ে আলোচনায় ছিলেন শাকিব, স্পর্শিয়া, মাহিরা।

মৃধা বনাম মৃধা
বছরের শেষদিকের সিনেমা মৃধা বনাম মৃধা। রনি ভৌমিক পারিচালিত সিনেমাটি মুক্তি পাওয়ার পর দারুণ প্রশংসা পেয়েছে সিনেমা মহলে। পিতাপুত্রের হৃদয় ছোঁয়া এক গল্পের সিনেমা এটি। যা দেখলে চোখ ভিজে আসে, মন স্তব্দ হয়ে যায় আবেগে। গল্প, নির্মাণ ও অভিনয়ের মুন্সিয়ানায় বছরের সেরা সিনেমার শীর্ষে রাখা যায় এ ‘মৃধা বনাম মৃধা’-কে। কিন্তু হলের ব্যবসায় মুখ থুবড়ে পড়েছে সিনেমাটি।

তবে জানা গেছে, ওটিটিতে মুক্তি ও বেশ কিছু স্পন্সর যুক্ত থাকায় লগ্নির টাকা তুলেও লাভের মুখ দেখেছে এই সিনেমা।

ছবিটিতে দুর্দান্ত অভিনয় করেছেন তারিক আনাম খান ও সিয়াম আহমেদ। বাবা-ছেলের এই দুটি চরিত্রকে যোগ্য সঙ্গ দিয়েছে নোভা ও সানজীদা প্রীতির চরিত্র দুটি।

‘নোনা জলের কাব্য’
রেজওয়ান শাহরিয়ার সুমিত পরিচালিত প্রথম সিনেমা ‘নোনা জলের কাব্য’। এই সিনেমা লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটেল, সিঙ্গাপুরসহ বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। স্কটল্যান্ডের গ্লাসগো শহরে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলন COP26-এর মতো গুরুত্বপূর্ণ আসরে ৮ নভেম্বর আইম্যাক্স থিয়েটারে দেখানো হয় বাংলাদেশের এই চলচ্চিত্রটি। একই শহরে জাতিসংঘের COY16 সম্মেলনে ২৯ অক্টোবর দেখানো হয় ‘নোনা জলের কাব্য’।

প্রচারণার জৌলুসে না থাকলেও ছবিটি সিনেপ্লেক্সগুলোতে দর্শক টেনেছে।

এছাড়াও বছরজুড়ে মুক্তি পেয়েছে সন্ত্রাসী, রংবাজি দ্য লাফাঙ্গা, পাগলের মতো ভালোবাসি, তুমি আছো তুমি নেই, গন্তব্য, অলাতচক্র, স্ফুলিঙ্গ, প্রিয় কমলা, টুঙ্গিপাড়ার মিয়াভাই, যৈবতী কন্যার মন, সৌভাগ্য, কসাই, আগস্ট ১৯৭৫, নারীর শক্তি, চোখ, মুজিব আমার পিতা ,পদ্মাপুরাণ, চন্দ্রাবতী কথা, ঢাকা ড্রিম, এ দেশ তোমার আমার, হৃদয়ের আঙ্গিনায়, লাল মোরগের ঝুঁটি, কালবেলা ছবিগুলো। যার মধ্যে অধিকাংশই ছিলো আলোচনার বাইরে ও ব্যবসায়িকভাবেও ব্যর্থ। এ তালিকার ‘স্ফুলিঙ্গ’ এবং ‘পদ্মাপুরাণ’ বেষ আলোচনায় ছিলো। ছবি দুটি হলেও দর্শক টেনেছিল কিছু।

এদিকে ‘রাত জাগা ফুল’, ‘চিরঞ্জীব মুজিব’ এই দুটো সিনেমা দিয়ে বছর শেষ হচ্ছে। দুটি সিনেমাই মুক্তি পাবে আগামীকাল ৩১ ডিসেম্বর। ভিন্ন আমেজ ও ভাবনার দুটি সিনেমাই রয়েছে আলোচনায়।

এলএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।