আবারও নির্মলেন্দু গুণের কবিতায় মাসুদ পথিকের সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ১০:৪৪ পিএম, ২৬ অক্টোবর ২০২২
কবি নির্মলেন্দু গুণ ও নির্মাতা মাসুদ পথিক

আবারও বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করছেন কবি ও নির্মাতা মাসুদ পথিক।

মাসুদ পথিক চলচ্চিত্র নির্মাণের ঘোষণা দিয়ে বুধবার (২৬ অক্টোবর) তার ভেরিফায়েড ফেসবুকে লেখেন, আজ সন্ধ্যায় কবি নির্মলেন্দু গুণ দাদার বাসায়। ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’- এরপর নির্মলেন্দু গুণের কবিতা নিয়ে আবারও চলচ্চিত্র নির্মাণ করবো। আজ আমাদের মধ্যে চুক্তিপত্র স্বাক্ষরিত হলো। সাক্ষী হিসেবে হাজির ছিলেন লেখক রণজিৎ সরকার ও শান্ত ইমন। নতুন চলচ্চিত্রের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

এর আগে নির্মলেন্দু গুণের কবিতা অবলম্বনে ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ নামের একটি মুক্তিযুদ্ধের কাহিনিভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করেছিলেন মাসুদ পথিক। এ চলচ্চিত্রে গ্রামীণ এক সরল ও পঙ্গু মুক্তিযোদ্ধার বঞ্চনার কাহিনি বর্ণিত হয়েছে। মুক্তিযুদ্ধ পূর্ববর্তী গ্রামীণ কলুষিত রাজনীতি এবং শহুরে রাজনীতির দোলাচল, প্রেম ও প্রতিবাদের অনুপম কাহিনি স্মৃতির বাস্তবতাকে নাড়িয়ে দেয়। এছাড়া সর্বপ্রাণবাদী মন ও নিসর্গ প্রেমের চিত্রও বিশেষভাবে ফুটে উঠেছে এই ছবিতে।

‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবিটির আবহ সংগীত পরিচালনা ও শব্দ সম্পাদনার কাজ করেছিলেন সাইম রানা।

‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবিটির অন্যান্য গান পরিচালনা করেছেন প্রিন্স মাহমুদ, মুশফিক লিটু, বেলাল খান, অসীম সাহা প্রমুখ। কণ্ঠ দিয়েছেন মমতাজ, বারী সিদ্দিকী, প্রিয়াংকা গোপ ও বেলাল খান। গীত রচনায় নির্মলেন্দু গুণ, মাসুদ পথিক, অসীম সাহা, সাইম রানা প্রমুখ।

চলচ্চিত্রের প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন মামুনুর রশীদ, প্রবীর মিত্র, শিমলা, জুয়েল, বাদল শহিদ, নির্মলেন্দু গুণ, অসীম সাহা, রানী সরকার, রেহানা জলি, তারেক মাহমুদ, শেখ শাহেদ, সৈয়দ জুবায়ের, ফারহানা সুচি, সোহেল বয়াতি প্রমুখ।

তিনি বাংলাদেশের খ্যাতিমান চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘নারী’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা অবলম্বনে মুক্তিযুদ্ধ, বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুকে কেন্দ্র করে ‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রটি নির্মাণ করেন। সিনেমাটিতে অভিনয় করেছেন ভারতের আলোচিত অভিনেত্রী মমতাজ সরকার।

মাসুদ পথিক ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ চলচ্চিত্রের জন্য ৫টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। তার পরিচালিত চলচ্চিত্র ‘মায়া: দ্য লস্ট মাদার’ ২০১৯ সালে ৮টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। তিনি কবিতায় ২০১৩ সালে কালি ও কলম পুরস্কার অর্জন করেন।

এমআই/এমএমএফ/আরএডি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।