শিল্পকলা একাডেমির আয়োজনে স্বাধীনতা দিবস পালন

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৫ পিএম, ২৬ মার্চ ২০২৩

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে সকালে সাভার জাতীয় স্মৃতিসৌধে কবি কণ্ঠে কবিতা পাঠ, আবৃত্তি অনুষ্ঠান ও মহান বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদের নেতৃত্বে সাভার জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানান একাডেমির কর্মকর্তা- শিল্পী-কর্মচারীবৃন্দ। শ্রদ্ধা জানানোর আগে জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় কবি কণ্ঠে কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠান।

আরও পড়ুন: দেশজুড়ে শিল্পকলা একাডেমির চলচ্চিত্র উৎসব

আব্দুল্লাহ বিপ্লব ও তামান্না তিথির উপস্থাপনায় অনুষ্ঠানের শুরুতেই ‘দি রেইন’ কবিতা , রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর কবিতা বিষবৃক্ষের ‘বীজ থেকে পাচু বিবির সংলাপ’ এবং ‘বাতাসে লাশের গন্ধ’ আবৃত্তি করা হয়। তারপরেই মজুমদার বিপ্লব উপস্থাপন করেন মুস্তফা আনোয়ারের কবিতা ‘বৈশাখের রুদ্র জামা’ এবং অসীম সাহার কবিতা ‘পৃথিবীর সবচেয়ে মর্মঘাতী রক্তপাত’।

শিল্পকলা একাডেমির আয়োজনে স্বাধীনতা দিবস পালন

আরও পড়ুন: শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

অনন্যা লাবণী পাঠ করেন মোশাররফ করিমের কবিতা ‘মারো মরো হারিয়ে যাও’ এবং নাসিমা সুলতানার ‘যুদ্ধে যাওয়ার গল্প’। মিজানুর রহমান সজল আবৃত্তি করেন ‘স্বাধীনতা ভোর’ কবিতা। লায়লা আফরোজ আবৃত্তি করেন ‘সেপ্টেম্বর অন যশোর রোড’। মূল কবি এলেন গ্রিন্স বার্গ, অনুবাদ করেন খান মোহাম্মদ ফরাবী। মীর বরকত পাঠ করেন কবিতা ‘মেহরুন’।

আরও পড়ুন: সিনেপ্লেক্স ও দুটি করে সিনেমা বানাবে শিল্পকলা একাডেমি

আব্দুল্লাহ বিপ্লব পাঠ করেন আহসান হাবিবের কবিতা ‘আমি কোনো আগুন্তুক নই’। নায়লা তারান্নুম কাকলী আবৃত্তি করেন ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, কবিতাটি লিখেছেন সৈয়দ সামসুল হক।

শিল্পকলা একাডেমির আয়োজনে স্বাধীনতা দিবস পালন

এছাড়াও আবৃত্তি করেন তানভীর মোকাম্মেলের কবিতা ‘পরিচয়’। আহসান উল্লাহ তমাল উচ্চারণ করেন কবি নির্মলেন্দু গুণের কবিতা ‘স্বাধীনতা শব্দটি কি করে আমাদের হলো’ এবং শামসুর রহমানের কবিতা ‘অভিশাপ দিচ্ছি’।

স্বরচিত কবিতা আবৃত্তি করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ। আবৃত্তি করেন তার স্বরচিত কবিতা ‘প্রয়োজন ফুরিয়ে গেলে’। পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে শহীদ বেদিতে শ্রদ্ধা জানানো হয়।

এমআই/এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।