দীপংকর দীপনের নতুন সিনেমা

বিনোদন প্রতিবেদক
বিনোদন প্রতিবেদক বিনোদন প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

নির্মাতা দীপংকর দীপন নতুন সিনেমা নির্মাণের ঘোষণা দিয়েছেন। এর নাম ‘ছাত্রী সংঘ’। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাতে কুমিল্লার কবি নজরুল ইনস্টিটিউটের মুক্তমঞ্চে এক আয়োজনে এ ঘোষণা দেওয়া হয়। একই সঙ্গে সিনেমাটির লোগো ও পোস্টার প্রকাশ করা হয়েছে।

এ প্রসঙ্গে নির্মাতা দীপংকর দীপন বলেন, এ সিনেমার মাধ্যমে উঠে আসবে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের প্রথম ধাপ ব্রিটিশবিরোধী আন্দোলনে কুমিল্লার নারী বিপ্লবী শান্তি-সুনীতির অভিযান ও ইতিহাসের হারিয়ে যাওয়া তাদের নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রক্ষের অজানা গল্প। কীভাবে কুমিল্লাতে তারা গড়ে তুলেছিল উপমহাদেশের প্রথম বিপ্লবী নারী দল আর সেই দলের অপারেশনের অজানা গল্প তুলে ধরবে ছাত্রী সংঘ।

আরও পড়ুন: নতুন রেকর্ড গড়তে যাচ্ছেন শাকিব খান

অনুষ্ঠানে রজত ফিল্মসের চেয়ারম্যান তুহিন রেজা জানান, কুমিল্লাতে যেই গল্পের শুরু তার গল্প তুলে ধরার সূচনা করতে এবং এ বিপ্লবী দলের সূচনাকে সম্মান জানানোর উদ্দেশ্যে কুমিল্লাতেই এ সিনেমার আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হচ্ছে।

সিনেমাটি সম্পর্কে নির্মাতা দীপংকর দীপন বলেন, ‘গল্পটা জেনে আমি বিস্মিত হয়েছিলাম। কারণ কিছু ছাত্রী মিলে একটা পূর্ণ বিপ্লবী দল গড়ে তুলে এমন একটা অপারেশন করেছিল যা ভয় পাইয়ে দিয়েছিল অত্যাচারী ব্রিটিশরাজকে। এ রকম সশস্ত্র নারী বিপ্লবী দল ভারত উপমহাদেশে আর কোথাও নেই। এ দলকে দেখতে নেতাজী সুভাষ চন্দ্র বসু কুমিল্লায় এসেছিলেন। অথচ এত বড় ঘটনা ইতিহাসের পাতা থেকে হারিয়ে গেছে।’

আরও পড়ুন: বেজায় চটেছেন পরীমণি

তিনি বলেন, ‘আমি অনেক খুঁজে রীতিমতো টানটান উত্তেজনার এক অসাধারণ সিনেমাটিক প্লট পেয়েছি। আমি বই লিখব না, একটা গতিশীল টানটান সিনেমা বানাতে চাই। কুমিল্লার এ গল্পের সূচনা এ মাটিতে করতে পেরে আমি খুবই আনন্দবোধ করছি। কুমিল্লার মাটির ঋণ কিছুটা হলেও শোধ হবে।’

‘ছাত্রী সংঘ’ সিনেমার চিত্রনাট্য লিখেছেন সৌনাভ বসু। তবে কারা অভিনয় করবেন এ মুহূর্তে তা জানাতে চান না নির্মাতা। শিগগিরই ঢাকায় একটি অনুষ্ঠানের মাধ্যমে বিস্তারিত জানাতে চান তিনি। তবে এতটুকু জানালেন, ঈদুল ফিতরের পর সিনেমাটির দৃশ্যধারণের কাজ শুরু করবেন। আর বছরের শেষ দিকে এটি মুক্তির পরিকল্পনা করছেন।

এমআই/এমএমএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।