চীনের সেই ভাইরাস এবার যুক্তরাষ্ট্রে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৩ এএম, ২২ জানুয়ারি ২০২০

চীনের রহস্যজনক নতুন ভাইরাস এবার যুক্তরাষ্ট্রেও শনাক্ত করা হয়েছে। অনেকটা নিউমোনিয়ার মতোই এই ভাইরাসটি এক ধরনের করোনা ভাইরাস। যুক্তরাষ্ট্রে একজন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। দেশটিতে এ ধরনের ভাইরাসে এটাই প্রথম আক্রান্তের ঘটনা বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে, যুক্তরাষ্ট্রের একজনের শরীরে চীনে প্রাদুর্ভাব ঘটা করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। সম্প্রতি ওই মার্কিন নাগরিক চীন থেকে সিয়াটলে এসেছেন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম এই ভাইরাসের আবির্ভাব ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, সামুদ্রিক খাবার বিক্রির একটি বাজার থেকে এই রোগ ছড়িয়ে পড়েছে। এরপর এটি চীনের রাজধানী বেইজিংসহ বেশ কিছু শহরে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত এই ভাইরাসে ৩শ জনের আক্রান্তের বিষয়টি নিশ্চিত করেছে কর্তৃপক্ষ। তবে বিশেষজ্ঞদের ধারণা এই সংখ্যা আরও অনেক বেশি।

চীনে এই ভাইরাসে এখন পর্যন্ত ছয়জনের মৃত্যু হয়েছে। এদিকে, এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কায় উত্তর কোরিয়া অস্থায়ীভাবে পর্যটকদের জন্য তাদের সীমান্ত বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রে এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির বয়স ৩০ বছর। তিনি গত ১৫ জানুয়ারি উহান শহর থেকে দেশে ফিরেছেন।

চীনের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র জানিয়েছে, এই ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রথমেই যে লক্ষণগুলো পাওয়া গেছে সেগুলো হলো, শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশি। এ থেকে প্রথমেই মনে হতে পারে যে রোগী নিউমোনিয়ায় আক্রান্ত হয়েছেন। কর্তৃপক্ষ বলছে, একজন থেকে অন্যজনের শরীরে এই ভাইরাস ছড়িয়ে পড়ছে।

চীন, যুক্তরাষ্ট্র ছাড়াও জাপান, থাইল্যান্ড এবং দক্ষিণ কোরিয়ায় এই ভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে বুধবার জরুরি বৈঠক ডেকেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বব্যাপী দুই শতাধিক মানুষ এই নতুন ভাইরাসে আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

টিটিএন/জেআইএম

টাইমলাইন  

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]