চোখের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস!

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ২৭ জানুয়ারি ২০২০

হাঁচি, কাশি ও হাতের পর এবার ধারণা করা হচ্ছে চোখের মাধ্যমেও ছড়াতে পারে ভয়াবহ করোনাভাইরাস। খোদ বিজ্ঞানীরাই এমন কথা বলছেন বলে ডেইলি মেইলের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, এ ভাইরাসের আক্রান্ত ব্যক্তির হাত দ্বারা চোখ স্পর্শ করলে চোখের মাধ্যমেও এ ভাইরাস শরীরে প্রবেশ করতে পারে। যা বাস্তবিকভাবেই সম্ভব।

এখানে কারণ হিসেবে বিজ্ঞানীরা বলছেন, ল্যাক্রিমাল নালীর মাধ্যমে প্রতিটি মানুষের চোখ নাকের সঙ্গে সংযুক্ত। এতে চোখের মাধ্যমেও এর রোগ ছড়ানোর যথেষ্ট সম্ভাবনা আছে।

এদিকে চীনা চিকিৎসক ওয়াং গুয়াংফা নিজেও এই ভাইরাসে আক্রান্ত হওয়ার শঙ্কা করছেন। তিনি জানিয়েছেন, নাকে মুখে এবং হাতে সব ধরনের প্রতিরোধক ব্যবস্থা নেয়ার পরেও তিনি অসুস্থ বোধ করছেন। তার ধারণা, চোখে চশমা না পরায় সেখান থেকে ভাইরাসটি ঢুকেছে।

এ জন্য বিজ্ঞানীরা নাক, হাতের পাশাপাশি এ রোগ থেকে বাঁচতে চোখের সুরক্ষা নিতেও পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, চীনে মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত ৮০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আক্রান্ত হয়েছেন অন্তত তিন হাজার মানুষ।

এরই মধ্যে যুক্তরাষ্ট্রের একদল গবেষক জানিয়েছেন, করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কারে তারা আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আশা করা যায়, আগামী তিন মাসের মধ্যে তারা আক্রান্তদের শরীরে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে সক্ষম হবেন।

এফআর/এমকেএইচ

টাইমলাইন