ব্রিটেনে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় অ্যালেক্স

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:০৭ এএম, ০১ অক্টোবর ২০২০

সারাবিশ্ব কাঁপছে করোনাভাইরাস আতঙ্কে। এর মধ্যেই শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হানতে যাচ্ছে ব্রিটেনে। এই সপ্তাহের শেষের দিকেই শক্তিশালী এই ঝড় আছড়ে পড়তে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দফতর।

এক বিবৃতিতে জানানো হয়েছে যে, বৃহস্পতিবার থেকে শনিবারের মধ্যেই ব্রিটেনে আঘাত হানতে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড়। ইতোমধ্যেই এই ঝড়ের কারণে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

এক সতর্কতায় জানানো হয়েছে যে, ঝড়ের সময় বাতাসের গতিবেগ হতে পারে ঘন্টা প্রতি ১০০ কিমি থেকে ১০৪ কিমি। ঝড়ের প্রভাবে যুক্তরাজ্যের বিভিন্ন এলাকায় ভারি বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে।

ইয়াহু নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ফরাসি আবহাওয়া বিভাগ এই ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে অ্যালেক্স। কর্তৃপক্ষ বলছে, শক্তিশালী এই ঝড়ের কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে।

এছাড়া সমুদ্রের পানির উচ্চতাও বেড়ে যেতে পারে বলে সতর্ক করা হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে ইংল্যান্ডের দক্ষিণ ভাগে রাস্তা, রেল, বিমান ও ফেরি পরিবহনে বিঘ্ন ঘটতে পারে বলে জানানো হয়েছে।

বৃহস্পতি, শুক্র ও শনি এই তিনদিন ব্রিটেনের বেশিরভাগ অংশ জুড়ে ভারী বৃষ্টি দেখা দিতে পারে। স্থানীয় এক আবহাওয়াবিদ জানিয়েছেন, বুধবার সন্ধ্যায় বেশ কিছু অংশে বৃষ্টি পশ্চিম থেকে পূর্ব দিকে এগিয়ে যাবে।

বৃহস্পতিবার স্কটল্যান্ডের আকাশে থাকবে মেঘ। ইংল্যান্ড এবং ওয়েলসের বেশিরভাগ অংশে অবশ্য উজ্জ্বল আবহাওয়ার আশা করা যেতে পারে। তবে শুক্রবার অবস্থা পাল্টে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ব্রিটেনের দক্ষিণ উপকূল বরাবর প্রচন্ড বেগে বাতাস বইতে পারে।

প্রায় ১০৪ কিমি বেগে উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে পারে এই ঝড়। আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার রাত ৮ টার পর ধীরে ধীরে আবহাওয়া স্বাভাবিক হতে শুরু করবে।

ঝড়ো হাওয়ার কারণে ব্রিটেনের একাধিক জায়গায় আবহাওয়া কমতে শুরু করবে। তবে বিশেষজ্ঞরা জানিয়েছেন, যেহেতু ঠাণ্ডা বাতাস ঢুকছে তাই এই তাপমাত্রা কমার ব্যাপারটা স্বাভাবিক।

টিটিএন

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]