করোনার নতুন স্ট্রেনের সঙ্গে লড়তে সক্ষম কোভ্যাক্সিন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:১০ পিএম, ১৬ মে ২০২১ | আপডেট: ০৬:০৭ পিএম, ১৬ মে ২০২১

আন্তর্জাতিকভাবে আরও একবার প্রমাণিত হলো করোনার নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে লড়াইয়ে সক্ষম কোভ্যাক্সিন। গবেষণায় কোভ্যাক্সিনের মুকুটে জুটল আরও একটি পালক।

ক্লিনিকাল ইনফেকশন ডিজেজের গবেষণাপত্রে বিজ্ঞানীরা জানিয়েছেন, কোভ্যাক্সিন করোনার নতুন ভ্যারিয়েন্টের কার্যক্ষমতাকে হ্রাস করতে পারে। বি.১.৬১৭ এবং বি.১.১.৭ এই দুই প্রজাতির দেখা মেলে প্রথমে ভারতে ও ব্রিটেনে, তুলনামূলক অন্য স্ট্রেনের চেয়ে যাদের সংক্রমণ ক্ষমতা মারাত্মক। আর সেই ক্ষমতাকেই হারিয়ে দিতে পারে কোভ্যাক্সিন, এমনটাই দাবি বিজ্ঞানীদের।

এই পরীক্ষায় যোগ দিয়েছিল ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজি এবং ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ 

এদিকে, গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা রোগী শনাক্ত হয়েছে ৩ লাখ ১১ হাজার ১৭০ জন। শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৪৬ লাখ ৮৪ হাজার ৭৭ জন।

এছাড়া ভারতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৪ হাজার ৭৭ জনের। এখনও পর্যন্ত করোনায় মোট মৃত্যুর সংখ্যা ২ লাখ ৭০ হাজার ২৮৪ জন।

রোববার (১৬ মে) ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় ভাইরাস সংক্রমণের হার ১৬ দশমিক ৯৮ শতাংশ। এখনও পর্যন্ত দেশে মোট সংক্রমণের হার ৭ দশমিক ৮৪ শতাংশ।

আক্রান্তের তুলনায় গত ২৪ ঘণ্টায় ভারতে সুস্থতার সংখ্যা বেশি। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৬২ হাজার ৪৩৭ জন। এখনও পর্যন্ত মোট ২ কোটি ৭ লাখ ৯৫ হাজার ৩৩৫ জন সুস্থ হয়েছেন।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় ভারতে ১৮ লাখ ৩২ হাজার ৯৫০ জনের নমুনা পরীক্ষা করা হয়। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৩১ কোটি ৪৮ লাখ ৫০ হাজার ১৪৩ জনের।

এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]