তেল-গ্যাসের সন্ধানে সৌদি সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪৪ এএম, ১৬ মার্চ ২০২২

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ও রাশিয়ার ওপর যুক্তরাষ্ট্রসহ ইউরোপীয় দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞার জের, একই সঙ্গে তেলের বিকল্প উৎস খুঁজতে এবার সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তেল-গ্যাস সরবরাহের বিষয়টি নিয়ে রাশিয়ার ওপর নির্ভরতা কমাতে চায় যুক্তরাজ্য সরকার।

জানা গেছে, স্থানীয় সময় বুধবার (১৬ মার্চ) বরিস জনসন সৌদি আরব যাচ্ছেন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থামাতে সহযোগিতা করা, একই সঙ্গে তেল ও গ্যাসের ব্যাপারে কথা বলাসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো উঠে আসবে বরিস জনসনের এ সফরের মধ্য দিয়ে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতকে প্রধান আন্তর্জাতিক সহযোগি হিসেবেও উল্লেখ করা হয়েছে ওই বিবৃতিতে।

এর আগেও পশ্চিমাদেরকে রাশিয়ার ওপর জ্বালানির নির্ভরতা শেষ করতে জোর আহ্বান জানিয়েছিলেন বরিস জনসন।

বিশ্বের প্রাকৃতিক গ্যাসের ১৭ শতাংশ উৎপাদন করে রাশিয়া। আর এই গ্যাসের জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল ইউরোপীয় দেশগুলো। ইউরোপীয় ইউনিয়নের তথ্য বলছে, ১৯৭০ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন থেকে ইউরোপ প্রাকৃতিক গ্যাস আমদানি শুরু করে। সম্প্রতি কয়েক বছর ধরে সেই নির্ভরতা আরও বেড়েছে।

সূত্র: আল জাজিরা

এসএনআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]