সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ৩০ ডিসেম্বর ২০২২

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ৩০ ডিসেম্বর ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

২০ বছরে হত্যার শিকার প্রায় ১৭০০ সাংবাদিক: আরএসএফ
গত দুই দশকে বিশ্বব্যাপী প্রায় ১ হাজার ৭০০ জন সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। গড়ে প্রতি বছর প্রাণ হারিয়েছেন অন্তত ৮০ জন। সম্প্রতি রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের (আরএসএফ) প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্যারিস-ভিত্তিক অধিকার সংগঠনটি বলেছে, ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যকার দশক দুটি ছিল ‘তথ্য জানানোর কাজে নিয়োজিত লোকদের জন্য’ মারাত্মক প্রাণঘাতী।

সিরিয়ায় অতর্কিত হামলায় ১০ তেল শ্রমিক নিহত
সিরিয়ার পূর্বাঞ্চলে দুর্বৃত্তদের হামলায় একটি তেলক্ষেত্রের ১০ শ্রমিক নিহত হয়েছেন। বার্তা সংস্থা সানা শুক্রবার (৩০ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে। সিরীয় বাহিনী আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরুর মাত্র একদিন পরেই প্রাণঘাতী এ হামলার ঘটনা ঘটলো। সানার খবরে বলা হয়েছে, দেইর আজ জোর প্রদেশের আল-তাইম তেলক্ষেত্র থেকে শ্রমিক পরিবহনকারী তিনটি বাসকে লক্ষ্য করে হামলা চালায় সন্ত্রাসীরা।

হামলা চলছেই, কিয়েভ বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান
ইউক্রেনজুড়ে বিমান হামলার সাইরেন বেজে উঠেছিল শুক্রবার ভোরে। এর পরপরই কিয়েভের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানায় কর্তৃপক্ষ। ইউক্রেন সরকারের দাবি, বৃহস্পতিবার থেকে ফের ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা শুরু করেছে রাশিয়া। রাজধানী কিয়েভসহ ইউক্রেনজুড়ে বিভিন্ন শহরে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছে।

উজবেকিস্তানে শিশুমৃত্যু, উত্তরপ্রদেশে সিরাপ উৎপাদনে নিষেধাজ্ঞা
গাম্বিয়ার পর উজবেকিস্তান অভিযোগ করেছে, ভারতে তৈরি সর্দি-কাশির সিরাপ খেয়ে দেশটির ১৮ শিশুর মৃত্যু হয়েছে। এ অভিযোগের পর উত্তর প্রদেশের ওষুধ প্রস্তুতকারী সংস্থা ম্যারিয়ন বায়োটেক প্রাইভেট লিমিটেডকে সর্দি-কাশির সিরাপ ‘ডক-১ ম্যাক্স’ উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু, বিশ্বনেতাদের অভিনন্দন
আবারও ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন বেনিয়ামিন নেতানিয়াহু। তৃতীয় দফায় এবার ক্ষমতায় বসলেন তিনি। স্থানীয় সময় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) ইসরায়েলি পার্লামেন্ট নেসেটে নেতানিয়াহুর সরকার নিয়ে অনাস্থা ভোট হয়। এতে জয়ী হন নেতানিয়াহু। ১২০ সদস্যের নেসেটে তার নতুন সরকারের পক্ষে ভোট দেন ৬৩ জন। বিপক্ষে ভোট পড়ে ৫৪টি।

নরেন্দ্র মোদীর মা মারা গেছেন
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী মারা গেছেন। শুক্রবার (৩০ ডিসেম্বর) ভোর সাড়ে ৩টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে হীরাবেন মোদীর বয়স হয়েছিল ৯৯ বছর। মায়ের প্রয়াণের খবর নিজেই টুইট করে জানিয়েছেন ভারতীয় প্রধানমন্ত্রী ।

কেন্দ্রীয় সরকারের অনুষ্ঠানে নাটকীয়তা, রেগে মঞ্চেই উঠলেন না মমতা
কেন্দ্রীয় সরকার আয়োজিত অনুষ্ঠানে আবারও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে দেখে ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়ার ঘটনা ঘটেছে। শুক্রবার (৩০ ডিসেম্বর) হাওড়া স্টেশনে ‘বন্দে ভারত এক্সপ্রেস’র উদ্বোধনী অনুষ্ঠানে তৃণমূল সুপ্রিমোকে দেখে ‘জয় শ্রীরাম’ স্লোগান তুলেছিল একদল বিজেপি সমর্থক। এতে তিনি এতটাই ক্ষুব্ধ হন যে, শেষ পর্যন্ত মঞ্চেই ওঠেননি।

বাঁধ ভাঙবে ভ্রমণে, পর্যটন শিল্পে সুদিনের হাতছানি
অর্থনীতিবিদরা যাকে বলেন ‘পেন্ট-আপ ডিমান্ড’, বাংলায় তার অর্থ হতে পারে অস্বাভাবিক চাহিদা বৃদ্ধি। কিন্তু ২০২৩ সালে পর্যটনে সুদিন ফেরার বিষয়টিকে আরও একটি নাম দিয়েছেন করোনাভাইরাস মহামারির মধ্যে ঘরবন্দি হয়ে পড়া মানুষেরা: রিভেঞ্জ ট্যুরিজম (প্রতিশোধমূলক পর্যটন)। মহামারিকে তারা দেখিয়ে দিতে চান, আসল ‘বস’ কে!

জ্বালানির নতুন উৎসের চাহিদা আফ্রিকার অর্থনীতির বড় সুযোগ
দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালাউইয়ের রাজধানী লিলংগুয়ের একটি বাজারে শুকনো মটরশুটি বাটিতে নিয়ে ২৬ বছর বয়সী ব্যবসায়ী অ্যানক বান্দা বলছিলেন, ‘আমরা সংগ্রাম করছি’। আবেগজড়িত কণ্ঠে বান্দা বলেন, কম লোকের কাছেই খরচ করার মতো অর্থ আছে এবং কৃষকরাও স্বাভাবিকের চেয়ে কম সরবরাহ করছেন।

আফগানিস্তানে সহায়তা অব্যাহত রাখবে জাতিসংঘ
সম্প্রতি নারীদের বিশ্ববিদ্যালয়ে যাওয়া নিষিদ্ধ করেছে আফগানিস্তানের তালেবান সরকার। নারীদের বাইরের যে কোনো কাজ, এমনকি ত্রাণ সহায়তা কাজেও বাধা দেওয়ার পরও এ খাতে সহায়তা প্রদান বন্ধ করবে না জাতিসংঘ। বৃহস্পতিবার সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সুচির মোট ৩৩ বছরের কারাদণ্ড
মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী অং সান সুচিকে আরও ৭ বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির জান্তা সরকারের আদালত। এ নিয়ে দেশটির এই গণতন্ত্রপন্থি নেত্রীকে ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হলো।

কেএএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।