নেপালে প্লেন বিধ্বস্ত

দুর্ঘটনাস্থল থেকে ব্ল্যাক বক্স উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২৩
ছবি: সংগৃহীত

নেপালে প্লেন বিধ্বস্তের ঘটনার একদিন পর দুর্ঘটনাস্থল থেকে উদ্ধার হলো ফ্লাইট রেকর্ডার বা ব্ল্যাক বক্স। এটি প্লেনে ব্যবহৃত একটি ইলেকট্রনিক রেকর্ডিং ডিভাইস, যাতে সমস্ত তথ্য সংরক্ষিত থাকে এবং দুর্ঘটনার তদন্তে ব্যবহৃত হয়।

রোববার (১৫ জানুয়ারি) পশ্চিম নেপালের কাস্কি জেলার পোখারায় ইয়েতি এয়ারলাইন্সের একটি প্লেন ৭২ আরোহী নিয়ে বিধ্বস্ত হয়। এখন পর্যন্ত ৬৮ জনের মরদেহ উদ্ধার হয়েছে। বাকীদের খোঁজে চলছে উদ্ধার কাজ।

আরও পড়ুন> নেপালে প্লেন দুর্ঘটনার ঠিক আগ মুহূর্তের ভিডিও ভাইরাল

কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর কাঠমান্ডু পোস্টকে নিশ্চিত করেন, ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। তিনি উদ্ধারকারী দলের সমন্বয় কমিটির সদস্য।

আরও পড়ুন> নেপালে ৫ বছরের মধ্যে আরও একটি ভয়াবহ প্লেন দুর্ঘটনা

নেপালের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মুখপাত্র জগন্নাথ নিরাউলা জানান, ব্ল্যাক বক্সটি সেনাবাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে এবং পরে এটি কাঠমান্ডুতে তদন্ত দলের কাছে জমা দেওয়া হবে।

আরও পড়ুন> নেপালে বিধ্বস্ত প্লেনে ছিল ১৫ বিদেশি যাত্রী

রোববার বিকালে মন্ত্রিসভার বৈঠকে দুর্ঘটনা তদন্তে সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সচিব নগেন্দ্র ঘিমিরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়।

সূত্র: দ্য কাঠমান্ডু পোস্ট

এসএনআর/জিকেএস

টাইমলাইন  

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।