ইসরায়েলের বসতি স্থাপনকারীদের সহিংসতায় ‘বিরক্ত’ যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:১৩ এএম, ১০ মার্চ ২০২৩
ছবি: সংগৃহীত

ইসরায়েলের অধিকৃত পশ্চিম তীর ঘিরে উত্তেজনা কমাতে দেশটির নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। আঞ্চলিক সফরের অংশ হিসেবে ইসরায়েলে রয়েছেন তিনি। বৃহস্পতিবার (৯ মার্চ) বেন গুরিয়ন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন অস্টিন।

বিচার বিভাগ সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে বিক্ষোভের কারণে তার সফরসূচিতে পরিবর্তন আনা হয়েছিল।

আরও পড়ুন> জর্ডানের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন বৈঠক

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর এমন প্রতিক্রিয়া এলো ইসরায়েলি বিশেষ বাহিনীর গুলিতে ফের ৩ ফিলিস্তিনি নিহত হওয়ার কয়েক ঘণ্টা পর। ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীরের জেনিন শহরে এ হামলার ঘটনা ঘটে।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সঙ্গে বৈঠকের পর অস্টিন সাংবাদিকদের বলেন, ‘যুক্তরাষ্ট্র দৃঢ়ভাবে যেকোনো কর্মকাণ্ডের বিরোধিতা করে যেখানে নিরাপত্তাহীনতা রয়েছে।’ এসময় তিনি আরও বলেন, বসতি স্থাপনকারীদের সহিংসতায় ‘আমরা বিরক্ত’।

আরও পড়ুন>নেতানিয়াহুর আইনি সংস্কার পরিকল্পনার জেরে উত্তপ্ত ইসরায়েল

jagonews24

তিনি এর আগে এক ঘণ্টারও বেশি সময় ধরে বিমানবন্দরে নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন। জানা গেছে, বৈঠকে অস্টিন ‘সহিংসতা কমাতে এবং ন্যায্য ও স্থায়ী শান্তির পথ নিয়ে কাজ করার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার’ আহ্বান জানিয়েছেন।

বছরের শুরু থেকে ইসরায়েলি বাহিনীর হামলায় ৭০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। একই সময়ে, ফিলিস্তিনিদের প্রতিরোধ হামলায় ১৩ জন ইসরায়েলি ও একজন ইউক্রেনীয় নারী নিহত হয়েছেন।

১৯৬৭ সালের ছয়-দিনের যুদ্ধ শেষে, ইসরায়েল পূর্ব জেরুজালেমসহ গাজা উপত্যকা ও পশ্চিম তীর দখল করে নেয়, যা ফিলিস্তিনি কর্তৃপক্ষ নিজের দাবি করে আসছে।

আরও পড়ুন>আল-আকসায় ভাঙন ধরাতে চায় ইসরায়েল

গতবছর মার্চ ও এপ্রিলে ইসরায়েলে একাধিক প্রাণঘাতী হামলার পর থেকে ইসরায়েলি বাহিনীর দফায় দফায় অভিযান শুরু হয় ফিলিস্তিনের বিভিন্ন শহরে। বিশেষ করে বেনিয়ামিন নেতানিয়াহু ক্ষমতায় বসার পর অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা আরও বেড়ে যায়।

সম্প্রতি ফিলিস্তিনিদের নিন্দা ও তীব্র আপত্তি উপেক্ষা করেই আল-আকসা মসজিদ প্রাঙ্গণে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইতেমার বেন-গাভিরের সফরের ঘটনায় তোলপাড় শুরু হয়। সফরে, আল আকসাকে হামাসের সম্পদ হতে দেওয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন বেন গাভির।

সূত্র: আল-জাজিরা

এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।