৪৮ ঘণ্টা আটকে থাকার পর ভারত ছাড়লেন জাস্টিন ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০১ পিএম, ১২ সেপ্টেম্বর ২০২৩

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো অবশেষে নিজ দেশের উদ্দেশে ভারত ছেড়েছেন। নির্দিষ্ট সময়সূচির ৪৮ ঘণ্টা পর তাকে ভারত ছাড়তে হলো। কারণ জি২০ সম্মেলন শেষে তাকে নিয়ে যে বিশেষ প্লেনটির ভারত ছাড়ার কথা ছিল সেটির যান্ত্রিক ত্রুটি ধরা পড়ে। এরপরই আটকা পড়েন তিনি।

জানা গেছে, গত রোববার বিকেলে প্লেনটিতে যান্ত্রিক ত্রুটি ধরা পড়ার পর হোটেলে ফিরতে হয় ট্রুডোকে। এরপর বিকল্প প্লেনের অপেক্ষায় ছিলেন তিনি। তবে দ্বিতীয় প্লেনটি সোমবার দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে অবতরণ করার কথা থাকলেও পরে এটি যুক্তরাজ্যে মোড় নেয়।

কিন্তু এরইমধ্যে প্রথম প্লেনটিকে ত্রুটিমুক্ত করা হয়েছে এবং নিজ দেশের উদ্দেশে রওয়ান দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী।

আরও পড়ুন>সবাই ফিরে গেলেও এখনো ভারতে আটকা ট্রুডো, কারণ কী?

এর আগে ট্রুডোর অফিস থেকে জানানো হয়, কানাডীয় প্রধানমন্ত্রীর বিশেষ প্লেনে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। তা দ্রুততম সময়ে সারানোর চেষ্টা করা হচ্ছে। এজন্য স্পেয়ার পার্টস নিয়ে কানাডা থেকে একটি ব্যাক আপ প্লেন ভারতে যাচ্ছে। তা দিয়ে প্লেনটি সারানোর চেষ্টা করা হবে। তবে সারানো না গেলে ব্যাকআপ প্লেনেই দেশে ফিরবেন ট্রুডোরা।

ট্রুডোর এবারের ভারত সফর খুব একটা মসৃণ হয়নি। ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছেন, কানাডায় ভারতবিরোধী সন্ত্রাসীদের বিক্ষোভ করতে দেওয়া হচ্ছে। মোদী এখানে খালিস্তানপন্থিদের বিক্ষোভের কথাই বলছেন।

এই ইস্যুতে ট্রুডোর জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অভিযোগ করেন, ভারত কানাডার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে।

সফরকালে মোদী ও ট্রুডোর মধ্যে কোনো বৈঠক হয়নি। তবে দুজন জি-২০’র সাইডলাইনে কিছুক্ষণ কথা বলেছেন।

এমএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।