সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ নভেম্বর ২০২৩

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৫১ পিএম, ১৫ নভেম্বর ২০২৩

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

এশিয়ার দেশগুলোকে নিজেদেরই পথ বেছে নিতে হবে: যুক্তরাষ্ট্র

এশিয়ার দেশগুলোর নিজেদের পথ এবং অংশীদার নিজেরাই বেছে নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্পষ্টতই চীনের সমালোচনায় এসব কথা বলেছেন তিনি। যুক্তরাষ্ট্র ও চীনের প্রেসিডেন্টদের বৈঠকের আগমুহূর্তে মার্কিন মন্ত্রীর এমন মন্তব্য নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

যুক্তরাষ্ট্রে বাইডেনের বিরুদ্ধে মামলা

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের ‘গণহত্যা’ বন্ধে ব্যর্থতা এবং এই বর্বরতায় প্ররোচনা দেওয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নামে মামলা দায়ের হয়েছে। এতে আসামি করা হয়েছে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকেও।

নির্বাচন সামনে রেখে মিডিয়ার ওপর নতুন বিধিনিষেধ রাশিয়ায়

আগামী বছরের নির্বাচন সামনে রেখে গণমাধ্যমের ওপর কড়াকড়ি আরও বাড়ালো রাশিয়া। সংবাদমাধ্যমগুলোতে নির্বাচনী খবর প্রচার সীমিত করার বিষয়ে মঙ্গলবার (১৪ নভেম্বর) একটি আইন সংস্কারের অনুমোদন দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বাশার আল-আসাদের বিরুদ্ধে ফ্রান্সের গ্রেফতারি পরোয়ানা

সিরিয়ায় বেসামরিক নাগরিকদের ওপর নিষিদ্ধ রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন ফ্রান্সের একটি আদালত। একই অভিযোগে আসাদের ভাই মাহের আল-আসাদ ও সিরিয়ার অন্য দুই জ্যেষ্ঠ কর্মকর্তার বিরুদ্ধেও পরোয়ানা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শি জিনপিং, বৈঠক করবেন বাইডেনের সঙ্গে

এশিয়া প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সান ফ্রান্সিসকো আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর চীনের প্রেসিডেন্টকে স্বাগত জানান মার্কিন ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন, ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম ও অন্যান্য মার্কিন প্রতিনিধিরা।

এক মাসে ভারতের বাণিজ্য ঘাটতি ৩১ বিলিয়ন ডলার

চলতি বছরের অক্টোবরে ভারতের মার্চেন্ডাইজ বাণিজ্য ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৩১ বিলিয়ন ডলারে। বুধবার (১৫ নভেম্বর) প্রকাশিত তথ্যে এই পরিসংখ্যান ফুটে উঠেছে। যদিও রয়টার্সের এক পূর্বাভাসে বলা হয়েছিল এই সময়ে দেশটির বাণিজ্য ঘাটতি হতে পারে সাড়ে ২০ বিলিয়ন ডলার।

নেদারল্যান্ডস সরকারের বিরুদ্ধে মামলা করবে ৪ সংস্থা

গাজা যুদ্ধে ইসরায়েলের পক্ষে অবস্থান নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার আইন লঙ্ঘন করেছে নেদারল্যান্ডস- এমন অভিযোগে ডাচ সরকারের বিরুদ্ধে মামলা করতে যাচ্ছে চারটি মানবাধিকার সংগঠন। মঙ্গলবার (১৪ নভেম্বর) এক যৌথ বিবৃতিতে গাজায় সৃষ্ট পরিস্থিতির জন্য নেদারল্যান্ডসকে আংশিকভাবে দায়ী করে সংগঠনগুলো।

ইসরায়েল একটি সন্ত্রাসী রাষ্ট্র: এরদোয়ান

ইসরায়েলকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যেপ এরদোয়ান। এটি গাজায় যুদ্ধাপরাধ ও আন্তর্জাতিক আইন ভঙ্গ করছে বলেও মন্তব্য করেছেন তিনি। সংসদে দেওয়া এক ভাষণে এরদোয়ান ইসরায়েলের কাছে পারমাণবিক অস্ত্র আছে কি না, না নেই তা বেনিয়ামিন নেতানিয়াহুকে ঘোষণা দেওয়ার আহ্বান জানান।

আর্জেন্টিনায় বাড়ছে পুরোনো কাপড়ের ব্যবহার

বাজারে জিনিসপত্রের দামে আগুন। দৈনন্দিন চাহিদা মেটাতে গিয়েই শেষ হয়ে যাচ্ছে মাসের ইনকাম। ফলে নতুন পোশাক কেনা হয়ে উঠেছে বিলাসিতা। এ অবস্থায় সেকেন্ডহ্যান্ড বা পুরোনো কাপড় দিয়েই প্রয়োজনীয়তা মেটাচ্ছেন আর্জেন্টিনার নিম্ন ও মধ্যম আয়ের মানুষেরা।

দক্ষিণ এশিয়ায় আজও ভূমিকম্প, কাঁপলো দুই দেশ

বছরের শেষদিকে এসে একের পর এক ভূমিকম্পের মুখে পড়ছে দক্ষিণ এশিয়া। চলতি মাসে প্রথমে নেপালে আঘাত হানে প্রাণঘাতী ভূমিকম্প। এরপর কেঁপে ওঠে শ্রীলঙ্কা ও ভারত। এবার ভূমিকম্পের মুখে পড়লো আফগানিস্তান ও পাকিস্তান। ভারতের জাতীয় ভূকম্পন কেন্দ্রের (এনসিএস) তথ্যমতে, বাংলাদেশ সময় ভোর ৬টার দিকে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হেনেছে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ২।

এসএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।