সুপ্রিম কোর্টে আইনজীবীর সহকারীর প্রবেশে লাগবে পরিচয়পত্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ০৪ ফেব্রুয়ারি ২০১৮

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইস্যু করা পরিচয়পত্র এবং নির্ধারিত পোশাক না পরলে আইনজীবীর সহকারীদের (ক্লার্ক) আদালতে প্রবেশ নিষিদ্ধ করেছেন সুপ্রিম কোর্ট প্রশাসন। গত ২ ফেব্রুয়ারি এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এ বিষয়ে হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্ট্রার (প্রশাসন) সোহাগ রঞ্জন পাল জাগো নিউজকে বলেন, এর আগেও এ বিষয়ে নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। কিন্তু আইনজীবী সহকারীদের মধ্যে কেউ কেউ এ নির্দেশনা পালন করেন, আবার কেউ কেউ তা মানছেন না বা মানার ক্ষেত্রে গাফিলতি করছেন।

তিনি বলেন, তাই প্রধান বিচারপতির নির্দেশক্রমে আইনজীবী সহকারীদের (ক্লার্ক) পরিচয়পত্র এবং নির্দিষ্ট পোশাক পরার জন্য আবার নতুন করে নির্দেশনা জারি করা হয়েছে। কারণ বহিরাগতদের কোর্টের ভেতরে ঢোকা এবং যে কোনো ধরনের নাশকতা ঠেকাতে এর বিকল্প নেই।

জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইস্যু করা পরিচয়পত্র ও নির্ধারিত পোশাক পরিধানের জন্য বারবার নির্দেশ দেয়া সত্ত্বেও অধিকাংশ আইনজীবীর সহকারী নির্দেশ পালন করছেন না। ফলে রোববার (৪ ফেব্রুয়ারি) থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইস্যু করা পরিচয়পত্র ও নির্ধারিত পোশাক পরিধান ব্যতীত আইনজীবীর সহকারীদের সর্বোচ্চ আদালত অঙ্গনে ও কোর্টের শাখাগুলোয় প্রবেশ নিষিদ্ধ করা হলো।’

এফএইচ/জেডএ/আরআইপি

আপনার মতামত লিখুন :