গাবতলীতে তুরাগ নদী দখল করা বাস-ট্রাক স্ট্যান্ড উচ্ছেদের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৭ এএম, ১৭ জানুয়ারি ২০২৩
ফাইল ছবি

রাজধানী ঢাকার গাবতলী বাস টার্মিনালের পাশে তুরাগ নদীর সীমানা দখল করে করে তৈরি করা অবৈধ বাসস্ট্যান্ড উচ্ছেদ করতে সরকারের সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

এ বিষয়ে হিউম্যান রাইডস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে জনস্বার্থে করা এক রিট আবেদনের শুনানি নিয়ে সোমবার (১৬ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

মনজিল মোরসেদ জানান, রাজধানী ঢাকার মিরপুরে গাবতলী বাস টার্মিনালের পাশে তুরাগ নদীর তীর দখল করে বাসস্ট্যান্ড তৈরি করেছে বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন নামের একটি সংগঠন।

দখল করা জায়গা আগামী ১৫ দিনের মধ্যে মুক্ত করতে বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এবং ঢাকার জেলা প্রশাসকের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে একটি অগ্রগ্রতি প্রতিবেদন দাখিল করার জন্য নির্দেশও দিয়েছেন হাইকোর্ট।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, তুরাগ নদী দখল করে তাদের তৈরি করা স্ট্যান্ড উচ্ছেদে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। বিআইডব্লিইটিএ’র পক্ষ থেকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের উচ্ছেদের পাশাপাশি জরিমানা করা হয়। সেই পরিপ্রেক্ষিতে তারা সারাদেশে ধর্মঘট ডেকেছিল। ধর্মঘট ডাকার বিষয়টি চ্যালেঞ্চ করে রিট করেছিলাম। শুনানি করে আদালতের আদেশে তারা ধর্মঘট প্রত্যাহার করেছিল। এক বছর পর হঠাৎ করে পত্রিকায় রিপোর্ট আসলো, তারা আবারও ওই জায়গাটি দখল করে বাস-ট্রাক রাখছে। এ বিষয়টি আমরা এইচ আরপিবির পক্ষ থেকে চ্যালেঞ্চ করেছি।

শুনানি শেষে আদালত আজ এই আদেশ দেন।

এফএইচ/এমএইচআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।