আইন কমিশনের সদস্য হলেন বিচারপতি আবু বকর সিদ্দিকী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০১:৩৭ এএম, ৩০ জানুয়ারি ২০২৩

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবু বকর সিদ্দিকীকে আইন কমিশনের সদস্য হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। রোববার (২৯ জানুয়ারি) আইন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

যুগ্ম সচিব (ড্রাফট/প্রশাসন) মো. মনিরুজ্জামানের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়, আইন কমিশন আইনের ক্ষমতাবলে সরকার বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি মো. আবু বকর সিদ্দিকীকে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছরের জন্য আইন কমিশনের সদস্য পদে নিয়োগ করেছে।

এ পদে অধিষ্ঠিত থাকাকালীন তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারকের প্রাপ্য বেতন, ভাতা ও অন্যান্য সুবিধা প্রাপ্ত হবেন।

বিচারপতি আবু বকর সিদ্দিকী ১৯৫৪ সালের ২৯ জুলাই জন্মগ্রহণ করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ও এলএলবি পাস করে ১৯৭৯ সালে কুষ্টিয়া বার অ্যাসোসিয়েশনে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৮০ সালে জুডিসিয়াল সার্ভিসে মুন্সেফ হিসেবে যোগদান করেন তিনি।

১৯৯৭ সালে জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান। ২০০৯ সালে হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান এবং ২০১১ সালে হাইকোর্টের স্থায়ী বিচারপতি হন তিনি।

তিনি জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন কর্মশালায় অংশ নিয়েছেন।

বিচারপতি আবু বকর সিদ্দিকীর ছোট ভাই (বর্তমানে প্রধান বিচারপতি) হাসান ফয়েজ সিদ্দিকী।

এফএইচ/এমআইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।