ত্বকের জেদি ব্ল্যাকহেডস দূর হবে ৩ উপাদানে

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৩:২৬ পিএম, ১৯ এপ্রিল ২০২১

ব্ল্যাকহেডসের সমস্যা সবার ত্বকেই কমবেশি থাকে। নারী-পুরুষ সবার ত্বকেই ব্ল্যাকহেডস বা হোয়াইটহেডসের সমস্যা হতে পারে। তৈলাক্ত ত্বকে এ সমস্যাটি বেশি দেখা দেয়। নাকের অংশে এবং থুতনিতে ব্ল্যাকহেডস বেশি হয়ে থাকে।

ব্ল্যাকহেডস মূলত ত্বকের ছিদ্রে থাকা মৃত কোষ এবং তেলের মিশ্রণ দ্বারা। যা ত্বকের ছিদ্রে আটকে থাকে। ব্ল্যাকহেডস হলে ত্বকের ওইসব স্থানে ছোট ছোট কালচে দাগ পড়ে। একটু চাপ দিলেই সেখান কালো দাগের গোড়া থেকে ময়লা উঠে আসে।

jagonews24

বাজারে বিভিন্ন প্রসাধনী থাকলেও ব্ল্যাকহেডসের সমস্যা দূর করা যায় ঘরোয়া কয়েকটি উপায়েই। ত্বকের জেদি ব্ল্যাহেডসের সমস্যা দূর করার উপায় জেনে নিন-

গ্রিন টি: এর স্বাস্থ্য উপকারিতা অনেক। ত্বকে গ্রিন টি’র নির্যাস ব্যবহারের মাধ্যমে এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ব্ল্যাকহেডস দূর করতে সহায়তা করে।

jagonews24

এজন্য এক টেবিল চামচ গ্রিন টি’র গুঁড়ো পানির সঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ব্ল্যাকহেডসের স্থানগুলোতে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

টমেটো: ব্ল্যাকহেডস দূর করতে দারুন কার্যকরী টমেটো। ঘুমানোর আগে টমেটোর রস ত্বকে ব্যবহার করতে হবে। সকালে ধুয়ে ফেলতে হবে।

jagonews24

টমেটোতে অ্যান্টি-ব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য আছে। যা ব্ল্যাকহেডগুলোকে শুষ্ক করে দেয়। এ ছাড়াও টমেটো এক্সফোলিয়েটার হিসেবে কাজ করে।

দারুচিনি গুঁড়ো: ব্ল্যাকহেড প্রতিরোধে এ উপাদানটিও বেশ কার্যকরী। এক চামচ দারুচিনি গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে ব্ল্যাকহেডসের স্থানে ব্যবহার করুন। এ মিশ্রণে এক চিমটি হলুদের গুঁড়োও যোগ করতে পারেন।

jagonews24

এই পেস্টটি আপনার মুখে ১০-১৫ মিনিটের জন্য প্রয়োগ করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দারুচিনি ত্বকের ছিদ্রগুলো শক্ত করতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে সহায়তা করে।

লেবুর রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যযুক্ত। যা ব্রণ, ব্ল্যাকহেডস এবং হোয়াইটহেডসের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

জেএমএস/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]