কনুইয়ের কালো দাগ দূর করার ৩ উপায়

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ১১ মার্চ ২০২২

মুখের ত্বকের যত্ন নেওয়া হলেও শরীরের অন্যান্য অংশের যত্ন নিতে অনেকেই ভুলে যান। এর ফলে হাত-পায়ের পাতা থেকে শুরু করে বগল এমনকি শরীরের বিভিন্ন গোপন স্থান কালচে হতে শুরু করে। এমনকি হাঁটু কিংবা কনুইয়েও পড়ে কালচে ছোপ।

কনুইতে চাপ দিয়ে বসার কারণেই মূলত কালো দাগ পড়ে। তাছাড়া মৃত কোষের স্তর জমে জমে স্থানটি কালচে হয়ে যায়। বেশিক্ষণ রোদে থাকলেও হাইপার পিগমেন্টেশনের ফলেও এমনটি ঘটতে পারে।

এ সমস্যার সমাধানে অনেকেই বিভিন্ন প্রসাধনী ব্যবহার করলেও দাগ সহজে যেতে চায় না। তাই ভরসা রাখতে পারেন ঘরোয়া উপায়ে।

jagonews24

কয়েকটি উপাদান কাজে লাগিয়ে হাঁটু বা কনুইয়ের কালচে দাগ সহজেই দূর করা যায়। যদিও রাতারাতি এ দাগ দূর করা সম্ভব নয়, তবে নিয়মিত ব্যবহার করলে তবেই মিলবে ফল।

>> এক চামচ কফি নিয়ে এর সঙ্গে অ্যালোভেরা জেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। মিশ্রণটি হাঁটু ও কনুইতে কয়েক মিনিট ঘষুন। তারপর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩বার এই মিশ্রণ ব্যবহারে সুফল পাবেন।

jagonews24

>> কনুইয়ের জেদি কালো দাগ তুলতে টমেটোও বেশ উপকারী। হাঁটু ও কনুইয়ের কালচে দাগ তুলতে ওই অংশে টমেটো ঘষুন। কয়েক মিনিট পর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন।

এছাড়া চালের আটার সঙ্গে টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে কনুই ও হাঁটুতে স্ক্রাব করুন। ১০ মিনিট পর শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

jagonews24

>> ত্বকের কালো দাগ দূর করতে লেবু বিকল্প নেই। এতে থাকে প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। লেবুর সঙ্গে চিনির প্যাক মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে কনুইয়ে ৫-৭ মিনিট ভালো করে ঘষে ব্যবহার করুন। নিয়মিত ২-৩ সপ্তাহ এই নিয়ম অনুসরণ করলে দ্রুত দূর হবে কালো দাগ।

জেএমএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]