গ্লো বাড়াতে মেকআপের আগে ত্বকে লাগান ৩ ফেসপ্যাক

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ০৬ আগস্ট ২০২২

নিয়মিত মেকআপ করার করা কারণে ত্বকের অনেকটাই ক্ষতি হয়। কারণ বিভিন্ন প্রসাধনীতে থাকে কেমিক্যাল। এর প্রভাবে ত্বক হয়ে পড়ে কালচে কিংবা খসখসে। এজন্য ত্বকের ক্ষতি পুষিয়ে নিতে ও উজ্জ্বলতা বাড়াতে মেকআপের আগে ব্যবহার করুন ৩ ফেসপ্যাক।

এই ফেস প্যাকগুলো মুখের খসখসে ভাব আর চামড়া ওঠা দূর করবে আবার মেকআপটাও ত্বকে খুব সুন্দরভাবে সেট করতে সাহায্য করবে। চলুন তবে জেনে নেওয়া যাক তেমনই ৩ ফেসপ্যাক সম্পর্কে-

১. ফলের ফেস প্যাক ত্বকের জন্য অনেক উপকারী। এটি তৈরি করতে প্রধমে কমলার খোসা বেটে বা কড়া রোদে শুকিয়ে গুঁড়া করে নিন। পাকা কলা অথবা পাকা পেঁপে চটকে মিহি করে নিন।

এর সঙ্গে কমলার খোসা, কয়েক ফোঁটা গ্লিসারিন, সামান্য মধু, টকদই ও অর্ধেকটা লেবুর রস ভালোভাবে মিশিয়ে নিন। তারপর গলা ও মুখে এই মিশ্রণ ব্যবহার করে আধা ঘণ্টা অপেক্ষা করে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২. ফলের পাশাপাশি সবজির ফেস প্যাকও ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এটি তৈরি করতে টমেটো ও শসা ব্লেন্ড করে ছেঁকে রস আলাদা করে নিন।

এই রসের সঙ্গে বেসন মিশিয়ে পেস্টের মতো মিশ্রণ তৈরি করে মধু, কয়েক ফোঁটা অলিভ অয়েল ও সামান্য লেবুর রস মিশিয়ে ত্বকে ব্যবহার করুন।

শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর নরম সুতি কাপড় হালকা গরম পানিতে ভিজিয়ে মুখ মুছে পরিষ্কার করে ফেলুন।

৩. ডিম ও দুধ দিয়েও তৈরি করে নিতে পারেন বিশেষ এক ফেসপ্যাক। এজন্য প্রথমে ডিমের সাদা অংশ ফেটিয়ে নিন। এর সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে নিন। এরপর কাঁচা হলুদ বাটা ও মুলতানি মাটি মিশিয়ে পেস্ট তৈরি করুন।

ত্বকের শুষ্কতা ও রুক্ষতা দূর করতে এই ফেসপ্যাক সাহায্য করবে। এই পেস্ট তৈরির পর ১০ মিনিট রেখে দিন। এরপর মুখমণ্ডল ও গলায় লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

প্রতিবার ভারি মেকআপ করার আগে এই ফেসপ্যাকগুলো ব্যবহারের মাধ্যমে ত্বকের জেল্লা আরও বাড়াতে পারবেন।

জেএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]