শিক্ষাবৃত্তি পাচ্ছেন প্রবাসীদের সন্তানরা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:৫১ এএম, ২৬ আগস্ট ২০১৯

প্রবাসী কর্মীদের সন্তানদের শিক্ষাবৃত্তি প্রদানের ঘোষণা দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন সংস্থা ‘ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড’।

গত ১৯ আগস্ট বোর্ডের নিজস্ব ওয়েবসাইটে বোর্ডের পরিচালক (আইআরপি) বিভাগের উপ সচিব নূরুন আখতার স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবাসী কর্মীদের মেধাবী সন্তানদের মধ্যে যারা ২০১৯ সালে এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে একাদশ বা সমমান অথবা ডিপ্লোমা শ্রেণিতে অধ্যয়নরত, তাদের মধ্য থেকে নির্ধারিত সংখ্যক শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে।

আবেদনের শর্তাবলির মধ্যে রয়েছে, ২০১৯ সালের এসএসসি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৪.৮০ পেতে হবে এবং পরবর্তী শ্রেণিতে নিয়মিত শিক্ষার্থী হিসেব অধ্যয়নরত থাকতে হবে। তবে প্রবাসে মারা যাওয়া কর্মীর সন্তানরা জিপিএ ৪ পেলেও আবেদন করতে পারবেন।

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) ছাড়পত্র নিয়ে যারা বিদেশ গেছেন অথবা বিদেশে কর্মরত যেসব কর্মী দূতাবাস বা হাই কমিশনের মাধ্যমে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্য হয়েছেন, তাদের সন্তানরাই শিক্ষাবৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

আবেদনপত্রের সঙ্গে যা জমা দিতে হবে

১. পিতা অথবা মাতা প্রবাসী হওয়ার সাপক্ষে পাসপোর্ট ও ভিসার ফটোকপি, বিএমইটির বহির্গমন ছাড়পত্র সংবলিত পাসপোর্টের পৃষ্ঠা অথবা স্মার্ট কার্ড অথবা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যপদের কাগজের ফটোকপি।

২. প্রবাসী যারা মারা গেছেন তাদের ক্ষেত্রে দূতাবাসের এনওসি ও মৃত্যুসনদ।

৩. শিক্ষার্থীর দুই কপি পাসপোর্ট আকারের ছবি, প্রতিষ্ঠানের প্রধানকে দ্বারা সত্যায়িত।

৪. এসএসসি বা সমমান পরীক্ষায় পাসের নম্বরপত্রের ফটোকপি, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান দ্বারা সত্যায়িত।

আবেদনের নিয়ম

আবেদনপত্রের কপি ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ওয়েবসাইট (www.wewb.gov.bd) থেকে বিনামূল্যে সংগ্রহ করা যাবে। আবেদনপত্র আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সরাসরি বা ডাকযোগে পাঠাতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা

পরিচালক (আইআরপি) ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, নবম তলা, প্রবাসীকল্যাণ ভবন, ৭১-৭২ পুরাতন এলিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা। আবেদন ফরমে শিক্ষার্থীর মাতার (মাতার অনুপস্থিতিতে পিতা) ব্যবহৃত সঠিক মোবাইল নম্বর (রকেট অ্যাকাউন্টসহ) অবশ্যই আবেদনপত্রের সঙ্গে উল্লেখ করতে হবে।

শিক্ষাবৃত্তি সংক্রান্ত যেকোনো তথ্য জানতে প্রবাসবন্ধু কলসেন্টারে ফোন করা যাবে। ফোন নম্বর : ০১৭৮৪-৩৩৩৩৩৩৩, ০১৭৯৪-৩৩৩৩৩৩, ০২-৯৩৩৪৮৮৮।

এমএসএইচ