হজযাত্রীদের লাগেজে জর্দা, এজেন্সিকে শোকজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১২:৩৩ পিএম, ২৬ মে ২০২৩
ফাইল ছবি

সৌদি আরবে যাওয়ার সময় হজযাত্রীদের লাগেজে জর্দা পাওয়ায় সংশ্লিষ্ট হজ এজেন্সির মালিককে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে বেসরকারি ব্যবস্থাপনার হজ পরিচালনাকারী এজেন্সি লাকী ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজমের (হজ লাইসেন্স নং-০২৬৮) স্বত্বাধিকারীকে এ নোটিশ দেওয়া হয়েছে।

নোটিশে বলা হয়, আপনার এজেন্সির মাধ্যমে গমন করা হজযাত্রীদের লাগেজে গত ২৩ মে বাংলাদেশ পর্বে ইমিগ্রেশনের সময় জর্দা পাওয়া যায়, যা বহন করা নিষিদ্ধ।

আরও পড়ুন>> সৌদি পৌঁছেছেন ৬৯৬৭ হজযাত্রী

এ ধরনের কার্যক্রম সুষ্ঠু হজ ব্যবস্থাপনার অন্তরায়। তাই ‘হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১’ এর ১৩ ধারা অনুযায়ী কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না- সেই জবাব তিনদিনের মধ্যে মন্ত্রণালয়ে দাখিল করার অনুরোধ করা হয় নোটিশে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ফ্লাইট গত ২১ মে শুরু হয়েছে। সৌদি আরবে যাওয়ার শেষ ফ্লাইট ২২ জুন। অন্যদিকে হজ শেষে দেশে ফেরার ফ্লাইট শুরু হবে আগামী ২ জুলাই। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট শেষ হবে ২ আগস্ট।

আরও পড়ুন>> বাংলাদেশিদের নির্বিঘ্নে হজ পালনে কাজ করছে সরকার

ধর্ম মন্ত্রণালয়ের হজ পোর্টালের তথ্য অনুযায়ী, এই মধ্যে ১৫ হাজার ২৯ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন। সৌদি আরবে যাওয়া হজযাত্রীদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৪ হাজার ৫৬৪ জন ও বেসরকারি ব্যবস্থাপনার ১০ হাজার ৪৬৫ জন রয়েছেন।

আরএমএম/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।