একদিনেই সব উল্টে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশের লজ্জা দিল ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ পিএম, ২৫ জানুয়ারি ২০২১

উপমহাদেশে খেলতে এলেই স্পিন দিয়ে ঘায়েল করে দেবে? ইংল্যান্ডের সাথে এসব আর চলবে না, মাঠের খেলায় সেটাই যেন বুঝিয়ে দিল জো রুটের দল। শ্রীলঙ্কাকে তাদের ঘরের মাঠেই টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করলো সফরকারিরা।

গলে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ড হেসেখেলে জয় তুলে নিয়েছে ৬ উইকেটের। এতে টানা দ্বিতীয়বারের মতো সফর করতে এসে লঙ্কানদের ধবলধোলাই করল ক্রিকেটের জনকরা।

অথচ এই টেস্টের প্রথম ইনিংসে লিড ছিল শ্রীলঙ্কারই। তাদের ৩৮১ রানের জবাবে ৩৪৪ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। তৃতীয় দিন পর্যন্ত ম্যাচে ভালো অবস্থানেই ছিল লঙ্কানরা।

প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩৩৯ রান নিয়ে চতুর্থ দিন খেলতে নামে ইংল্যান্ড। এর সঙ্গে আর মাত্র ৫ রান যোগ করে তারা অলআউট হয়। তখন পর্যন্ত এগিয়ে শ্রীলঙ্কাই।

কিন্তু বল হাতে নিয়ে দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের 'চোখে সর্ষে ফুল' দেখায় ইংলিশরা। গলের উইকেটের সুবিধা কাজে লাগান দুই স্পিনার ডম বেস আর জ্যাক লিচ। তারা নেন ৪টি করে উইকেট। বাকি দুই উইকেট শিকার পার্টটাইম স্পিনার জো রুটের।

নিজেদের পাতা ফাঁদেই যেন পড়তে হলো লঙ্কানদের। ইংলিশ স্পিনারদের দাপটে দ্বিতীয় ইনিংসে ১২৬ রানেই গুটিয়ে যায় স্বাগতিকরা। এই রানও হতো না, যদি না দশ নম্বর ব্যাটসম্যান লাসিথ এম্বুলদেনিয়া ৪০ করতেন। বাকিদের মধ্যে কেউ বিশের ঘরও ছুঁতে পারেননি।

ফলে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় ১৬৪ রানের। ৮৯ রানে ৪ উইকেট হারালেও ডম সিবলি (৫৬ অপরাজিত) আর জস বাটলারের (৪৬ অপরাজিত) ব্যাটে চড়ে ঠিকই জয়ের বন্দরে পৌঁছে গেছে অতিথিরা।

এমএমআর/

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]