ওমান ক্রিকেট মুকুটের রত্ন মাসকাট একাডেমি গ্রাউন্ড

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:০৯ এএম, ১০ অক্টোবর ২০২১

শহর পরিচিতি

ওমান ক্রিকেট স্টেডিয়াম দেশটির রাজধানী ও প্রধান শহর মাসকাটে অবস্থিত। ১৪ লাখ মানুষের এই নগরি পাহাড় এবং মরুভূমির জন্য বিখ্যাত। গালফ সাগরের গুরুত্বপূর্ণ বন্দর নগরি হওয়ায় মাসকাট বিদেশি ব্যবসায়ীদের জন্য আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত আরো প্রায় পাঁচ শতক আগে থেকেই।

১৯৭০ সালে কাবুস বিন সাঈদ সুলতান হবার পর অর্থনৈতিক উন্নতির সঙ্গে বহু সাংস্কৃতিক সমাজ প্রতিষ্ঠায় মাসকাটের ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন হয়। এই শহরের দালানকোঠায় এখনো পাশ্চাত্য ছোঁয়া পাওয়া যায়। কেননা মাসকাট একটা সময় পার্সিয়ান ও পর্তুগিজদের শাসনে চলেছে। এ ছাড়াও এখন সেখানে আরব, ভারতীয়, আফ্রিকানদের বৃহৎ একটা অংশ ব্যবসার খাতিরে বসবাস করে।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

আয়তনে বেশ ছোট হলেও, ওমান স্টেডিয়ামটির সৌন্দর্য মুগ্ধ করবে যে কাউকে। আল হাজার পাহাড়ের পাশে ২০০৮ সাল থেকে এই স্টেডিয়াম তৈরির কার্যক্রম শুরু হয়। পরে ২০১২ সালে এই স্টেডিয়াম উদ্বোধনের পর গত হওয়া ওমানের সাবেক সুলতান কাবুস বিন বলেছিলেন, ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ড ওমান ক্রিকেট মুকুটের রত্ন। এই স্টেডিয়ামের মিনিস্ট্রি টার্ফ-ওয়ানে টেস্ট ম্যাচ আয়োজনের অনুমতিও দিয়ে রেখেছে আইসিসি।

মাসকাট থেকে ওমান ক্রিকেট একাডেমি গ্রাউন্ডে গাড়িতে যেতে সময় লাগে মাত্র ২৫ মিনিট। এখন পর্যন্ত ২৪টি টি-টোয়েন্টি এবং ১২ ওয়ানডে ম্যাচ আয়োজিত হয়েছে এখানে। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের মধ্য দিয়ে আইসিসির বড় কোনো ইভেন্টের সঙ্গে নাম জড়াবে সুসজ্জিত স্টেডিয়ামটি। তবে মূল পর্বের কোনো ম্যাচ নয়, প্রথম রাউন্ডে বাংলাদেশ যেই গ্রুপে অবস্থিত সেই গ্রুপ-বিএর ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে এখানে।

পরিসংখ্যান

মোট টি-টোয়েন্টি ম্যাচ: ২৪
আগে ব্যাটিং করে জয়: ১০
পরে ব্যাটিং করে জয়: ১৪
প্রথম ইনিংসে গড় রান: ১৫১
দ্বিতীয় ইনিংসে গড় রান: ১২৮
সর্বোচ্চ দলীয় স্কোর: ২১০/৪ (২০ ওভার), কুয়েত বনাম বাহরাইন, ২০২০
সর্বনিম্ন দলীয় স্কোর: ৬৪/১০ (১১ ওভার), নেপাল বনাম ওমান, ২০১৭
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ১৮৩/৯ (২০), আয়ারল্যান্ড বনাম নেদারল্যান্ডস ২০১৯
সর্বনিম্ন রান করে জয়: ১৪৫/৮ (২০ ওভার), আয়ারল্যান্ড বনাম নেপাল, ২০১৯

এসএস/আইএইচএস/

অপর নাম: আল-আমিরাত ক্রিকেট স্টেডিয়াম, স্থাপিত: ২০১২, ধারণক্ষমতা: ৩,০০০, মোট অনুষ্ঠিত ম্যাচ: ৩৬

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।