ইতিহাস তৈরির অপেক্ষায় শারজাহ ক্রিকেট স্টেডিয়াম

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৯:১৭ এএম, ১০ অক্টোবর ২০২১

শহর পরিচিতি

দুবাই এবং আবুধাবির পর সংযুক্ত আরব আমিরাতের তৃতীয় সর্বোচ্চ জনবহুল শহর শারজাহ। দুবাইয়ের মতো এত সুউচ্চ সব ভবনের নগরী না হলেও, ইতিহাস-ঐতিহ্য ও সাংস্কৃতিক নগর হিসেবে শারজাহর পরিচিতি আছে বিশ্বজুড়ে। শারজাহ দুর্গ (বর্তমানে জাদুঘর), মাহাত্মা দুর্গ, আল কালবা নদি, আল নুর দ্বীপ, আল মারাজ ওয়াটারফ্রন্টসহ আরও অনেক দর্শনীয় স্থানের কারণে বিখ্যাত।

স্টেডিয়াম পরিচিতি ও ইতিহাস

দুবাই যেমন সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের রেকর্ডধারী, তেমনি শারজাহর রেকর্ড সবচেয়ে বেশি ওয়ানডে ম্যাচ আয়োজনের। ১৯৮৪ সালে এই স্টেডিয়ামে প্রথম কোনো আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল।

এরপর তিন ফরম্যাটে এখনও পর্যন্ত শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে ২৬৩টি ম্যাচ মাঠে গড়িয়েছে। বিশ্বের আর মাত্র দুটি স্টেডিয়ামের এর চেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের কীর্তি আছে। সে দুটিই আবার অস্ট্রেলিয়ার। একটি সিডনি ক্রিকেট গ্রাউন্ড (২৭৭), অপরটি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড (২৭৫)।

শুধু ম্যাচ আয়োজনই নয়, এই স্টেডিয়ামের সঙ্গে জড়িয়ে আছে ক্রিকেটের আরও অনেক ইতিহাস। ভারতের বিপক্ষে ১৯৮৬ সাল পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ শেষ বলের ছক্কাটি তো এ স্টেডিয়ামেই মেরেছিলেন।

এরপর ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের মাস্টার ব্লাস্টার শচিন টেন্ডুলকারের ইতিহাস গড়া টানা সেই দুই সেঞ্চুরি! ঘটনাবহুল শারজাহ এবার প্রথমবারের মতো আইসিসি ইভেন্টের ম্যাচ আয়োজন করে নতুন করে ঢুকবে ইতিহাসের পাতায়।

২৭ হাজার ধারণক্ষমতা সম্পন্ন এই স্টেডিয়ামে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের রাউন্ড-১ এর দুটি ম্যাচ ছাড়াও হবে সুপার টুয়েলভের ৯টি ম্যাচ।

পরিসংখ্যান

মোট টি-টোয়েন্টি ম্যাচ: ১৩
আগে ব্যাটিং করে জয়: ৯
পরে ব্যাটিং করে জয়: ৪
প্রথম ইনিংসে গড় রান: ১৪৯
দ্বিতীয় ইনিংসে গড় রান: ১৩১
সর্বোচ্চ দলীয় স্কোর: ২১৫/৬ (২০ ওভার), আফগানিস্তান বনাম জিম্বাবুয়ে, ২০১৬
সর্বনিম্ন দলীয় স্কোর: ৯০/১০ (১৯.১ ওভার), আফগানিস্তান বনাম নেদারল্যান্ডস, ২০১৩
সর্বোচ্চ রান তাড়া করে জয়: ১৪০/৩ (১৭.৩), আফগানিস্তান বনাম স্কটল্যান্ড (২০১৩)
সর্বনিম্ন রান করে জয়: ১৫৪/৭ (২০ ওভার), ইংল্যান্ড বনাম পাকিস্তান, ২০১৫

এসএস/আইএইচএস/

শারজাহ ক্রিকেট স্টেডিয়াম, স্থাপিত: ১৯৮২, ধারণক্ষমতা: ২৭০০০, মোট অনুষ্ঠিত ম্যাচ: ২৬৩

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।