শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:২২ এএম, ২৮ জানুয়ারি ২০২২

চমক দেখিয়ে যুব বিশ্বকাপের সুপার লিগ সেমিফাইনালে নাম লেখালো আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। বৃহস্পতিবার রাতে এন্টিগায় শ্বাসরুদ্ধকর এক লড়াইয়ে শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে ৪ রানে হারিয়ে দিয়েছে তারা।

প্রথমে ব্যাট করতে নেমে ১৩৪ রানেই গুটিয়ে গিয়েছিল আফগানিস্তান। জবাব দিতে নেমে আফগান বোলারদের তোপে ৪৩ রান তুলতেই ৭ উইকেট হারায় লঙ্কানরা। এরপর কাছাকাছি গেলেও শেষ রক্ষা হয়নি তাদের। ১৩০ রানে থামে শ্রীলঙ্কার ইনিংস।

এতে যুব বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় হয়ে গেছে শ্রীলঙ্কার। সুপার লিগের সেমিফাইনালে আফগানিস্তান লড়বে ইংল্যান্ডের বিপক্ষে।

কলিজ ক্রিকেট গ্রাউন্ডে টসভাগ্য শ্রীলঙ্কারই সহায় ছিল। প্রথমে আফগানিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় তারা। ভিনুজা রানপলের গতিঝড়ে ৪৭.১ ওভারে ১৩৪ রানে অলআউট হয় আফগানরা।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৭ রান করেন ছয় নম্বরে নামা আবদুল হাদি। আট নম্বর ব্যাটার নুর আহমেদের উইলো থেকে আসে গুরুত্বপূর্ণ ৩০ রান।

লঙ্কান পেসার ভিনুজা মাত্র ১০ রান দিয়েই তুলে নেন ৫ উইকেট। ৩টি উইকেট পান দুনিথ ভেল্লালাগে।

লক্ষ্য মাত্র ১৩৫ রানের। হেসেখেলেই জেতার কথা ছিল শ্রীলঙ্কার। কিন্তু আফগান বোলাররা শুরু থেকেই চেপে ধরেন লঙ্কান ব্যাটারদের। প্রথম ৭ ব্যাটারের ছয়জনই তিনের বেশি করতে পারেননি।

৪৭ রানে ৭ উইকেট হারিয়ে নিশ্চিত পরাজয়ের মুখে চলে যাওয়া দলকে টেনে তোলেন অধিনায়ক দুনিথ ভেল্লালাগে আর রাভিন ডি সিলভা। ৬৯ রানের জুটিতে লঙ্কানদের আশা ফিরিয়েছিলেন তারা।

কিন্তু দলীয় ১১২ রানের দুনিথ ৩৪ করে আউট হওয়ার পরই ফের ধাক্কা খায় লঙ্কানরা। ৪ রানের ব্যবধানে রাভিনও ২১ করে ফেরেন। শেষ উইকেটে ভিনুজা রানপল (১১ অপরাজিত) আর ত্রিভিন ম্যাথিউ (৪) চেষ্টা করেছিলেন।

দলকে ১৩০ পর্যন্ত নিয়ে গিয়েছিলেন তারা। কিন্তু ম্যাথিউ রানআউটের কবলে পড়লে তীরে এসে তরী ডোবে শ্রীলঙ্কার। মাত্র ৪ রানের আক্ষেপ নিয়ে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয় তাদের।

আফগানিস্তানের বিলাল সামি ৩৩ রানে ২টি এবং নাভিদ জাদরান, নুর আহমেদ, ইজহারুল হক নাভিদ এবং নাঙ্গেলিয়া খারোতে একটি করে উইকেট শিকার করেন।

এমএমআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]