ভারতের বিপক্ষে মাত্র ১১ ওভারে ওয়ানডে জয়, ঘোর কাটছে না স্মিথের

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৪:২৫ পিএম, ২০ মার্চ ২০২৩

ভারতের মাটিতে বিশ্বের সবচেয়ে শক্তিশালী ব্যাটিং লাইনআপকে ১১৭ রানে অলআউট করে দিয়েছে অস্ট্রেলিয়া, তাও মাত্র ২৬ ওভারে। এ পর্যন্ত কিছুটা অস্বস্তি থাকলেও বড় ধরনের অস্বাভাবিক ঘটনা বলে মনে করবে না অনেকেই। এমন খারাপ দিন যে কারো আসতেই পারে।

কিন্তু সেই ১১৭ রান তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া ম্যাচ জিতে নিলো ১০ উইকেটের ব্যবধানে, কেবল ১১ ওভারেই, ১২১ রান করে! এখানেই লেগেছে সবচেয়ে বড় খটকা। ঘরের মাঠে ভারত এতবড় লজ্জার মুখোমুখি হবে, তা দুঃস্বপ্নেও কল্পনা করেনি তারা। ৩৯ ওভার (২৩৪ বল) বাকি থাকতে ম্যাচ জয়- এ যেন রূপকথার গল্প। ব্যাটে-বলে পুরোপুরি আত্মসমর্পন করেছে রোহিত শর্মার দল।

বিশাখাপত্মনমে ১০০ ওভারের পুরো ম্যাচটি শেষ হলো কেবল ৩৭ ওভারে। নিজেরা জিতেছে ১১ ওভারে- স্বপ্নের মত মনে হচ্ছে খোদ অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের কাছেও। তার বিশ্বাসই হচ্ছে না, ৩৯ ওভার হাতে রেখে মাত্র ১১ ওভারেই ম্যাচ জিতে যাওয়ার পর যে বিস্ময়ের ঘোর লেগেছে স্মিথের মনে, তার রেশ কাটছেই না যেন।

বুধবার চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডে অনুষ্ঠিত হবে। তবে দ্বিতীয় ওয়ানডে ম্যাচের ফলাফল নিয়ে চমক দিয়েছেন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথ। ম্যাচের পর স্মিথ বলেন, ‘এটি একটি দ্রুততম ম্যাচ ছিল। মাত্র ৩৭ ওভারে ম্যাচ শেষ, আপনি খুব একটা এমন ম্যাচ দেখতে পাবেন না। নতুন বলে তাদের চাপে ফেলেন স্টার্ক। এটা দিনের একটি সুন্দর শুরু ছিল। জানতাম না উইকেট কিভাবে খেলাবে। মনের মধ্যে কোন কিছুই ছিল না। এটা ছিল সেখানে গিয়ে আমাদের দক্ষতা বাস্তবায়ন করতে হবে এবং আশা করেছিলাম ভারতীয়দের চাপে ফেলব।’

‘সৌভাগ্যবশত আমরা তা করতে পেরেছি। এটি সেই দিনগুলির মধ্যে একটি ছিল যেদিনে আমরা সবকিছুই ঠিক করছিলাম। ঠিক সেই রকম একটা দিন যখন নিক হাতে চলে গেল। হেড এবং মার্শ শুরুতে যেভাবে খেলেছিল, তারা দারুণ করেছে। আমরা শেষ পর্যন্ত বাউন্স ব্যাক করতে সক্ষম হয়োছি।’

মিচেল স্টার্কসহ দলের সকল বোলারদের প্রশংসা করেন স্মিথ। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে স্টিভেন স্মিথ বলেন, ‘বিশেষ করে মিচেল স্টার্ক দুর্দান্ত পারফর্ম করেছেন। তিনি দুর্দান্তভাবে নতুন বলে সুইং করিয়েছেন এবং ভারতীয় দলকে চাপে রেখেছেন। স্টার্কের মতো অন্য বোলাররা ভালো খেলেছে।’

স্মিথ আরও জানান, ভারতীয় দল খুব চাপে ছিল, যখন তারা তাড়াতাড়ি অলআউট হয়ে যায় এবং অস্ট্রেলিয়া দলের ওপেনাররা যেভাবে পারফরম্যান্স করেছেন তাতে মুগ্ধ হয়েছেন তিনি। স্মিথ বলেন, ‘মিচেল মার্শ এবং ট্রাভিস হেড যেভাবে ইনিংস শুরু করেছিলেন এবং ভারতীয় বোলারদের উপর আধিপত্য বিস্তার করেছিলেন তা দেখে আমি মুগ্ধ।’ ট্রাভিস অপরাজিত ৫১ রান এবং মিচেল মার্শ অপরাজিত ৬৬ রান করেন। মিচেল স্টার্ক পাঁচ উইকেট নেন।

আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।