সালাহকে এবার নাগরিকত্বও দিল চেচনিয়া

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০:৪১ পিএম, ২৩ জুন ২০১৮

বিশ্বকাপ শুরুর আগেই চেচনিয়ান মুসলিম নেতা রমজান কাদিরভের সঙ্গে সাক্ষাৎ করে বেশ রাজনৈতিক বিতর্কের জন্ম দেন মিসরীয় তারকা মোহামেদ সালাহ। বিশ্বকাপ শুরুর আগে এ ঘটনা বেশ তোলপাড় ফেলে দিয়েছিল। এবার সেই রমজান কাদিরভ সালাহকে চেচনিয়ার সম্মানসূচক নাগরকিত্ব প্রদানের ঘোষণা দিলেন।

চেচনিয়ার রাজনীতিবিদ রমজান কাদিরব এক টেলিগ্রামে সালাহকে নাগরকিত্ব দেয়ার খবর নিশ্চিত করেন। দক্ষিণ রাশিয়ার এই অঞ্চলে বিশেষ এক অনুষ্ঠানের আয়োজন করে আনুষ্ঠানিকভাবে সালাহকে এই বিশেষ নাগরিকত্ব প্রদান করেন কাদিরব।

বিশ্বকাপ উপলক্ষে চেচনিয়ায় নিজেদের ঘাঁটি গেড়েছিল মিসর ফুটবল দল। সালাহভক্ত কাদিরভ মিসরের অনুশীলন দেখতে উপস্থিতও হয়েছিলেন একদিন। সেখানেই কাদিরভের সঙ্গে সালাহর দেখা হয় এবং দু’জন একসঙ্গে ছবিও তোলেন।

ইতিমধ্যেই বিশ্বকাপ থেকে মিসর বিদায় নিলেও সালাহকে সম্মান জানাতে ভোলেননি চেচনিয়ানরা। রমজান কাদিরব তার ছোট্ট বক্তৃতা শেষ করেই সালাহর জামায় চেচনিয়ার ব্যাজ পরিয়ে দেন। পরে চেচনিয়ান ক্লাব আকামাত গ্রোজনি থেকে একটি জার্সি আর সিলভার প্লেটও প্রদান করা হয় সালাহকে।

রমজান কাদিরভ তার টেলিগ্রামে জানান, ‘মোহাম্মদ সালাহকে বিশেষ এই নাগরিকত্ব প্রদান করা হল। হ্যাঁ, এটা ঠিক! আমিই মিসর আর লিভারপুলের এই মহান খেলোয়াড়কে নাগরিকত্ব প্রদানের আদেশ জারি করেছি।’

তবে এর সাথে যে রাজনৈতিক কোন স্বার্থ জড়িত নয় বলেও জানিয়ে দিয়েছেন চেচনিয়ার এই নেতা। বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে এর সাথে রাজনৈতিক বিষয় জড়িত থাকার বিষয়টি সম্পূর্ণ উড়িয়ে দেন কাদিরভ। তিনি বলেন, ‘আমারা রাজনীতির জন্য কখনও এরকম কোন কাজ করি না। আমাদের বিরোধীরা এরকম বাজে ঘটনা রটাবার জন্য সবসময়ই টাকা পয়সা নিয়ে প্রস্তুত থাকে।’

এসএস/আইএইচএস

আপনার মতামত লিখুন :