ডেঙ্গু প্রতিরোধে নৌবাহিনীর স্কুল-কলেজে পরিচ্ছন্নতা অভিযান

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৬:০১ পিএম, ০৮ আগস্ট ২০১৯

ডেঙ্গুরোগ প্রতিরোধ এবং এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য নৌবাহিনীর বিভিন্ন স্কুল-কলেজে পরিচ্ছন্নতা অভিযান এবং সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (৮ আগস্ট) রাজধানীর বিএন স্কুল অ্যান্ড কলেজ এবং নেভি অ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজে পরিচ্ছন্নতা অভিযান ও র‌্যালি কর্মসূচি পালন করা হয়। এতে স্কুল-কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা ডেঙ্গু প্রতিরোধে সকলের সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করেন। পরে সকলেই শিক্ষাপ্রতিষ্ঠান ও আশপাশের পরিবেশ পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেন।

নৌবাহিনীর সকল জাহাজ, ঘাঁটি, শিক্ষাপ্রতিষ্ঠান এবং আবাসিক এলাকাগুলোতে ডেঙ্গুরোগ প্রতিরোধে সকলের মধ্যে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য এই কমসূচি পালন করা হচ্ছে।

ইতোমধ্যেই চট্টগ্রাম নৌ-অঞ্চলের অধীন শিক্ষাপ্রতিষ্ঠান নেভি অ্যাংকরেজ স্কুল অ্যান্ড কলেজ ও নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজের উদ্যোগে ডেঙ্গু প্রতিরোধে সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া, কাপ্তাইয়ের নৌবাহিনী স্কুল অ্যান্ড কলেজ ও কাপ্তাই জেলা নৌ স্কাউটসের ব্যবস্থাপনায় স্থানীয় এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালিত হয়। এ সকল শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাশাপাশি নৌবাহিনীর মেডিকেল টিম বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সচেতনতামূলক আলোচনা সভার আয়োজন করে। এতে ডেঙ্গু প্রতিরোধে করণীয় ও চারপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হয়।

ডেঙ্গু ভয়াবহতা বিবেচনায় প্রতিটি নৌ-অঞ্চলে ডেঙ্গু মশার প্রাদুর্ভাব রোধকল্পে ফগার ও স্প্রে মেশিনের মাধ্যমে কিটনাশক ছিটানোর উদ্যোগ নেয়া হয়েছে। সেই সঙ্গে সকল নৌ-অঞ্চলগুলোতে নিয়মিতভাবে বিভিন্ন সচেতনতামূলক আলোচনা সভা, লিফলেট বিতরণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এমইউ/এসআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :