রুয়েটে সমন্বিত ভর্তি পরীক্ষা আজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৫:৫৪ এএম, ০৬ আগস্ট ২০২২

অডিও শুনুন

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) সমন্বিত ভর্তি পরীক্ষা আজ অনুষ্ঠিত হবে।

শনিবার (৬ আগস্ট) সকাল ১০ টায় ‌‘ক’ গ্রুপের ভর্তি পরীক্ষা শুরু হবে। ‘খ’ গ্রুপের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে দুপুর পৌনে ২টায় শেষ হবে এবারের ভর্তি পরীক্ষা।

এবারের ভর্তি পরীক্ষায় রুয়েট কেন্দ্রে সর্বমোট ৯ হাজার ৪৯৫ জন ভর্তিচ্ছু অংশ নেবেন। এদিন সকাল ১০ টায় ‘ক’ গ্রুপের পরীক্ষা শুরু হয়ে শেষ হবে দুপুর সাড়ে ১২টায়। এ গ্রুপটিতে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) সর্বমোট ৮ হাজার ৮৭৩ জন শিক্ষার্থী অংশ নেবেন। বাকি ৬২২ জন ভর্তিচ্ছু ‘খ’ গ্রুপে ( ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অংশ নেবেন। ‘খ’ গ্রুপের পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত।

‘ক’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়া হবে। যার জন্য সময় থাকবে আড়াই ঘণ্টা। এদিকে ‘খ’ গ্রুপে ৫০০ নম্বরের MCQ এবং ২০০ নম্বরের মুক্ত হস্ত অংকনসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হয়ে চলবে সকাল ১০টা হতো দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত।

পরীক্ষায় অংশ নিতে পরীক্ষার্থীকে উচ্চ মাধ্যমিকের মূল রেজিস্ট্রেশন কার্ড ও ডাউনলোডকৃত সমন্বিত ভর্তি পরীক্ষার প্রবেশপত্রের হার্ডকপি (Color Print) অবশ্যই সঙ্গে আনতে হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পরে পরীক্ষার্থীরা হলে প্রবেশ করতে পারবেন না এবং পরীক্ষা শুরু হওয়ার পর ১ ঘণ্টা অতিবাহিত না হওয়া পর্যন্ত পরীক্ষার কক্ষ ত্যাগ করতে পারবেন না।

এছাড়া পরীক্ষা চলাকালে ক্যালকুলেটর (ভর্তি কমিটির অনুমোদিত) ছাড়া মোবাইল ফোন, জ্যামিতি বক্স, স্কেল, সেট স্কয়ার, কম্পাস ও কোন প্রকার ব্যাগ সহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না।

মনির হোসেন মাহিন/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]il.com