আমরণ অনশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের শিক্ষার্থীরা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০২:২২ পিএম, ০৫ ডিসেম্বর ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দ্বিতীয় সেমিস্টার পরীক্ষায় ফল বিপর্যয়ের সমাধান না পেয়ে আমরণ অনশনে বসেছেন উর্দু বিভাগের শিক্ষার্থীরা। দ্রুত সমাধান না পেলে অনশন ভাঙবেন না বলে জানান তারা।

সোমবার (৫ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের সামনে অনশনে বসেন শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা যায়, গত ১৩ এপ্রিল প্রথম বর্ষের ক্লাস শুরু হয়ে শেষ হয় ২১ এপ্রিল। চার মাস পর গত ২৫ আগস্ট ফলাফল প্রকাশিত হলে সেখানে বিভিন্ন অসঙ্গতি দেখতে পান শিক্ষার্থীরা। চারজন সিজিপিএ ৩-এর ওপরে, আর কিছু সংখ্যক ২-এর ওপরে। ১০৪ নম্বর কোর্সে ১৪ জন ফেল ও আটজন ইয়ার ড্রপ হয়। এমন অসংগতি দেখে বিভিন্ন সময় আন্দোলন করেন তারা।

এর আগেও বিভাগের মূল ফটকে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করায় প্রশাসন ৩০ নভেম্বর ফলাফল প্রকাশ করবে বলে আশ্বাস দেয়। নির্ধারিত সময়ে ফলাফল প্রকাশিত না হওয়ায় আমরণ অনশনে বসেছেন তারা।

আমরণ অনশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের শিক্ষার্থীরা

ভুক্তভোগী শিক্ষার্থী জাহিদ হাসান বলেন, শিক্ষকদের অভ্যন্তরীণ ও রাজনৈতিক কোন্দলের প্রভাবে শিক্ষার্থীদের সঙ্গে এমন ফল বিপর্যয় করা হয়।

সুরাইয়া আক্তার বলেন, শিক্ষকরা আমাদের ক্লাসেই হুমকি দিতেন। তারা বলতেন- তোমরা কিভাবে ভালো রেজাল্ট করো দেখে নিব। ওপর তলা থেকে নিচের তলায় নামিয়ে দিব। দ্রুত আমাদের ফলাফল প্রকাশ না হলে অনশন ভাঙবো না।

এ বিষয়ে উর্দু বিভাগের সভাপতি অধ্যাপক আতাউর রহমান বলেন, শিক্ষার্থীরা অনশনে বসেছেন শুনে শিক্ষকদের ডেকেছি। কিছুক্ষণের মধ্যে তাদের কাছে যাবো। তাদের দাবিগুলো শুনে সমাধানের চেষ্টা করবো।

মনির হোসেন মাহিন/আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।