রাজশাহী বিশ্ববিদ্যালয়

বিভাগের সিনিয়রকে চিনতে না পারায় থাপ্পড় খেলেন জুনিয়র

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাবি
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সিনিয়রকে চিনতে না পারায় মাহির শাহরিয়ার নামের সদ্য ভর্তি হওয়া এক ছাত্রকে র‌্যাগিংয়ের অভিযোগ উঠেছে।

র‍্যাগিংয়ের প্রতিকার ও নিজের নিরাপত্তা চেয়ে মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছেন ওই ছাত্র।

খোঁজ নিয়ে জানা যায়, ভুক্তভোগী মাহির লোক প্রশাসন বিভাগে প্রথম বর্ষের ছাত্র। অভিযুক্ত শিশির আহমেদ শিহাব একই বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র।

লিখিত অভিযোগে মাহির উল্লেখ করেন, ‘রোববার সন্ধ্যায় ক্যাম্পাসের শহীদ মিনারের সামনে দিয়ে হেঁটে যাওয়ার সময় বড় ভাই শিশির আহমেদ শিহাব ও তার সঙ্গে থাকা তিনজনের হাতে র‍্যাগিংয়ের শিকার হই। শিহাব ভাই আমাকে শহীদ মিনারের মাঠে ডেকে নিয়ে যান। তিনি আমাকে প্রশ্ন করেন, তুই আমাদের চিনিস? হঠাৎ এমন প্রশ্ন শুনে আমি ঘাবড়ে যাই এবং তাদের চিনি না বলে জানাই। তখন তিনি আমার বিভাগের সিনিয়র বড় ভাই বলেই গালে কয়েকটি থাপ্পড় বসিয়ে দেন। আমাকে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকেন।’

‘আমার বাসা রাজশাহী ও বাবা রাবিতে চাকরি করেন শুনেই আরও ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং স্থানীয় লোক ও রাবির শিক্ষক- কর্মকর্তাদের গালাগালি করতে থাকেন। এ সময় তিনি বলেন, এখন যদি তোকে হলে তুলে নিয়ে গিয়ে র‍্যাগ দেই, তোর কোনো বাপই বাঁচাতে পারবে না। পরবর্তীতে আমার মোবাইলে কল ও মেসেজ দিয়ে বিভিন্নভাবে হুমকি দিতে থাকেন। এ অবস্থায় আমি ঠিকভাবে ক্লাস করতে পারছি না, আতঙ্কগ্রস্ত অবস্থায় আছি।’

এ বিষয়ে জানতে অভিযুক্ত শিশিরের মোবাইল ফোনে একাধিকবার কল দিলেও রিসিভ করেননি।

লোক প্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. নূরুল মোমেন জাগো নিউজকে বলেন, ‘ভুক্তভোগী শিক্ষার্থী এ বিষয়ে আমাকে এখনো লিখিত অভিযোগ দেয়নি। তবে আমি শুনেছি। বিশ্ববিদ্যালয় থেকে র‍্যাগিং দেওয়া নিয়ে কঠোরভাবে নিষেধ করা হয়েছে। তবু কোনো শিক্ষার্থী সেই কাজের সঙ্গে জড়িত থাকলে আমরা বিভাগ থেকে অবশ্যই প্রশাসনের কাছে শাস্তির জন্য সুপারিশ করবো। লিখিত অভিযোগ পাওয়ার পর বিভাগের সব শিক্ষকদের সঙ্গে কথা বলে আমরা যথাযথ ব্যবস্থা নেবো।’

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হক জাগো নিউজকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের র‍্যাগিংমুক্ত। যদি কোনো শিক্ষার্থী র‍্যাগিংয়ের সঙ্গে জড়িত থাকে সেটা অবশ্যই অন্যায়। আমরা লিখিত অভিযোগ পেয়েছি এবং বিভাগের সভাপতিকে জানাতে বলেছি। আমরা ভুক্তভোগীর বিভাগের সঙ্গে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেবো।

মনির হোসেন মাহিন/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।