এক বছর ধরে রাজশাহীর নর্থ বেঙ্গল ইউনিভার্সিটিতে নেই উপাচার্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০৯:২৩ এএম, ২০ মার্চ ২০২৩

রাজশাহীর নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের মেয়াদ শেষ হয়েছে এক বছরেরও বেশি সময় ধরে। এ পদে নতুন করে কোনো নিয়োগ না হলেও ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন মেয়াদোত্তীর্ণ সেই উপাচার্য। এ নিয়ে শিক্ষার্থীদের মনে তৈরি হয়েছে সংশয়।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে, উপাচার্য নিয়োগের জন্য প্যানেল পাঠানো হয়েছে। তাই যতদিন নতুন কেউ না আসছে ততদিন ট্রাস্টিবোর্ডের নির্দেশে মেয়াদোত্তীর্ণ উপাচার্যই ভারপ্রাপ্ত হিসেবে দাপ্তরিক কাজগুলো করবেন।

তবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সংশ্লিষ্ট কর্মকর্তা বলছেন, এখানে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়ার ক্ষমতা বিশ্ববিদ্যালয়ের নেই। নিয়ম অনুযায়ী কোনো বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের মেয়াদ শেষ হলে সেখানকার উপ-উপাচার্য দায়িত্ব পালন করবেন। আর উপ-উপাচার্যও যদি না থাকেন তবে সেখানে কোষাধ্যক্ষ দায়িত্ব পালন করবেন।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির রেজিস্ট্রার রিয়াজ মাহমুদ জাগো নিউজকে বলেন, উপাচার্য প্রফেসর আব্দুল খালেকের মেয়াদ শেষ হয়েছে গত বছরের জানুয়ারিতে। নতুন উপাচার্য নিয়োগের জন্য প্যানেল পাঠানো হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ট্রাস্টিবোর্ড সর্বোচ্চ কর্তৃপক্ষ। তারা যে সিদ্ধান্ত নেবে তা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে মানতে হবে। ট্রাস্টিবোর্ড থেকে প্রফেসর আব্দুল খালেককে ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে কাজ চালিয়ে যেতে বলা হয়েছে। তিনি এখন সব কাগজপত্রে স্বাক্ষর করতে পারবেন।

তিনি আরও বলেন, একটি সার্টিফিকেটে উপাচার্যের স্বাক্ষর লাগে। এখন উপাচার্য নিয়োগ দেন চ্যান্সেলর। তাই চ্যান্সেলর যতদিন নিয়োগ না দেবে ততদিন ভারপ্রাপ্ত যিনি আছেন তিনিই কাজ চালাবেন। এক্ষেত্রে উপাচার্য নিয়োগের জন্য প্যানেল না পাঠালে একটা দায় থাকে। এখানে এমনটি নয়। প্যানেল পাঠানো হয়েছে। কিন্তু সেই অনুযায়ী এখনো নতুন উপাচার্য নিয়োগ হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে প্রফেসর আব্দুল খালেকের স্ত্রী নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টিবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রাশেদা খালেক জাগো নিউজকে বলেন, আমাদের ইউনিভার্সিটিতে উপাচার্যের পদ শূন্য। আমরা নিয়োগের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন পাঠিয়েছি। তবে এখনো নিয়োগ দেয়নি। উপাচার্য ছাড়া তো আর বিশ্ববিদ্যালয় চলে না। এটাতো বন্ধ থাকতে পারে না। তাই আমরা ট্রাস্টিবোর্ড থেকে প্রফেসর আব্দুল খালেককে ভারপ্রাপ্ত হিসেবে রেখেছি। যতদিন নিয়োগ না দেওয়া হবে ততদিন তিনিই সব কাজ চালিয়ে যাবেন। সার্টিফিকেটেও তিনিও সাইন করছেন। সেখানে তিনি ভারপ্রাপ্ত হিসেবেই সাইন করছেন।

তবে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখার পরিচালক ওমর ফারুক জাগো নিউজকে বলেন, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্যের মেয়াদ শেষ হয়েছে। তাদের ট্রাস্টিবোর্ড উপাচার্য নিয়োগের জন্য একটি প্যানেল পাঠিয়েছে। সেটি আমরা এখন শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবো। সেখান থেকে প্রধানমন্ত্রীর কার্যালয় হয়ে যাবে রাষ্ট্রপতির কার্যালয়ে। সেখান থেকেই চূড়ান্ত হবে এটি। তবে যতদিন নতুন উপাচার্য নিয়োগ না হচ্ছে ততদিন সেখানকার উপ-উপাচার্য সেই দায়িত্ব পালন করবেন। আর উপ-উপাচার্য যদি না থাকেন তবে সেখানে কোষাধ্যক্ষ এ দায়িত্ব পালন করবেন।

এক বছর ধরে রাজশাহীর নর্থ বেঙ্গল ইউনিভার্সিটিতে নেই উপাচার্য

নর্থ বেঙ্গল ইউনিভার্সিটিতে মেয়াদোত্তীর্ণ উপাচার্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছেন এটা নিয়মসম্মত কি-না জানতে চাইলে ওমর ফারুক বলেন, এভাবে ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব দেওয়ার নিয়ম নেই।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর আব্দুল জলিল জাগো নিউজকে বলেন, বিষয়টা খুবই গোপনীয়। এটা আমার জানার কথা না কবে প্যানেল পাঠানো হয়েছে।

উপাচার্যের মেয়াদ যেহেতু শেষ তাহলে নিয়ম অনুযায়ী উপ-উপাচার্য হিসেবে তিনি দায়িত্বে থাকার কথা কি-না জানতে চাইলে আব্দুল জলিল বলেন, আইনের ব্যাপারটি আমাকে জিজ্ঞেস না করাই ভালো। আমি এমপ্লয়ি আর খালেক স্যার হচ্ছেন মালিক। কাজেই এমন জটিল প্রশ্নের উত্তর আমি দিতে পারবো না। এটা নিয়ে এসব প্রশ্ন সরাসরি স্যারের সঙ্গ কথা বলাই ভালো।

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর আব্দুল খালেক জাগো নিউজকে বলেন, উপাচার্য নিয়োগের জন্য তিনজনের একটি প্যানেল এখান থেকে পাঠানো হয়েছে। এটির প্রক্রিয়া চলছে। যতটুকু জানি এটি খুব তাড়াতাড়িই হয়ে যাবে। এখন আমি ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছি।

উপাচার্যের মেয়াদ শেষ হলে নিয়ম অনুযায়ী উপ-উপাচার্য বা কোষাধ্যক্ষ এ দায়িত্বে থাকার কথা কি-না জানতে চাইলে তিনি বলেন, এটা ট্রাস্টিবোর্ড ঠিক করে।

এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।