রাজশাহী বিশ্ববিদ্যালয়

২২-২৩ নভেম্বর প্রদর্শিত হবে শিক্ষার্থীদের নির্মিত দুই চলচ্চিত্র

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৫৯ এএম, ২২ নভেম্বর ২০২৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নাট্যকলা বিভাগের দুই শিক্ষার্থীর নির্মিত স্বাধীন চলচ্চিত্র ‘কালার অব প্যারাডাইস’ ও ‘ফ্যাঁকড়া’ সিনেমার প্রদর্শনী হবে ২২ ও ২৩ নভেম্বর। সিনেমা নির্মাণে কলাকুশলী হিসেবে কাজ করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) বিকেল থেকে শুরু করে প্রতিদিন তিনটি করে 'শো' দেখানো হবে।

‘কালার অব প্যারাডাইস’ সিনেমার পরিচালক রাহি আব্দুল্লাহ নাট্যকলা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। সিনেমায় অভিনয়শিল্পী হিসেবে কাজ করেছেন সাদেক রহমান, হিমাংশু চন্দ্র বর্মন, নুর ইসলাম এবং শাওন দাস।

আরও পড়ুন: কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী পালিত

অন্যদিকে ‘ফ্যাঁকড়া’ সিনেমার নির্মাতা নাজমুস সাকিব নাট্যকলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী। সিনেমায় অভিনয় করেছেন একই বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শাওন দাস, রিপন সোনাই, তুহিন ইমরুলসহ কয়েকজন তরুণ শিক্ষার্থী।

নির্মাতা রাহি আব্দল্লাহ তার সিনেমা ‘কালার অফ প্যারাডাইস’ এর হাফিজ চরিত্রটিকে মূল উপজীব্য হিসেবে তুলে ধরে বলেন, হাফিজ কিভাবে সমাজের অন্ধবিশ্বাস ও সামাজিক চাপের সাথে সংগ্রাম করে নিজের সত্ত্বাকে টিকিয়ে রেখেছে এবং নিজেকে এগিয়ে নিয়েছে সেই গল্পই দেখা যাবে সিনেমায়।

‘ফ্যাঁকড়া’ সিনেমার পরিচালক নাজমুস সাকিব বলেন, সৃষ্টিশীল মানুষের নানা প্রতিবন্ধকতা নিয়ে মূলত সিনেমাটি নির্মাণ করা হয়েছে। গল্পের চরিত্র অনুরাগ আমাদের মতো সিনেমার মানুষদের কথা বলে। একটা সিনেমা বানাতে কত পরিশ্রম, ধৈর্য্য, সময়, ঝুঁকিও বিভিন্ন প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হয়। শত বিপদের সম্মুখীন হয়েও কিভাবে নিজের লক্ষ্যে পৌঁছাতে দৃঢ় প্রতিজ্ঞ সেই গল্প উঠে এসেছে সিনেমাটিতে।

আরও পড়ুন: বর্ণিল আয়োজনে নবীনদের বরণ করলো রাজশাহী বিশ্ববিদ্যালয়

এর আগে ২০২১ সালে অনুষ্ঠিত ফ্রান্সের কান ওয়ার্ল্ড ফিল্ম ফেস্টিভালে স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘টেনর’ এর জন্য সেরা তরুণ নির্মাতার পুরস্কার পান নাট্যকলা বিভাগের শিক্ষার্থী রাহি আব্দুল্লাহ। অন্যদিকে নাজমুস সাকিব ২০২১ সালে ‘একটি নিউ নরমাল সিনেমা’ নির্মাণের কৃতিত্বে ‘১৪ ইন্টারন্যাশনাল চিলড্রেন ফিল্ম ফেসটিবল’ এ বেস্ট নিউ নরমাল সেকশনে অ্যাওয়ার্ড লাভ করে।

মনির হোসেন মাহিন/জেএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।