পরিবেশ দূষণের দায়ে আলী পেপার মিলকে ২ লাখ টাকা জরিমানা

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি শ্রীপুর (গাজীপুর)
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ১৯ জানুয়ারি ২০২০

পরিবেশ দূষণ ও সরকারি খাল দখলের অভিযোগে গাজীপুরের শ্রীপুরের তালতলী গ্রামে সংরক্ষিত বনাঞ্চলের পাশে গড়ে ওঠা আলী পেপার মিলে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

পরিবেশ অধিদফতরের উদ্যোগে রোববার বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এমডি শামসুল আরিফিন। এ সময় পরিবেশ দূষণ ও সরকারি খাল দখলের দায়ে আলী পেপার মিলকে দুই লাখ টাকা জরিমানা এবং কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

গাজীপুর পরিবেশ অধিদফতরের কর্মকর্তা আশরাফ উদ্দিন বলেন, সংরক্ষিত বনাঞ্চলের পাশে গড়ে ওঠা এই কারখানার সৃষ্ট বয়লারের মাধ্যমে পরিবেশ দূষণ হয়। পাশাপাশি সরকারি খাল দখল করেছে কারখানাটি। এজন্য তাদের জরিমানা করা হয়েছে। সেই সঙ্গে কারখানার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। পাশাপাশি স্থানীয় ভূমি অফিসকে খালের সীমানা নির্ধারণ করতে বলা হয়েছে।

গাজীপুরের শ্রীপুরে আলী পেপার মিলের কালো ধোঁয়ায় বিপন্ন হচ্ছে পরিবেশ। ভাওয়াল পরগণার শ্রীপুর উপজেলার টেংরা, সাইটালিয়া, সাতখামাইর, পেলাইদ ও তেলিহাটি মৌজার প্রায় হাজার একর জমি নিয়ে সমৃদ্ধ ছিল সাইটমনিগড় (স্থানীয় নাম)। সংরক্ষিত এই বনাঞ্চল ছিল বিভিন্ন প্রাণির অভয়াশ্রম। সেখানে ছড়িয়ে ছিটিয়ে ছিল বিভিন্ন জাতের উদ্ভিদ। বর্তমানে এদের অনেক প্রজাতি হয় বিলুপ্ত হয়ে গেছে কিংবা বিলুপ্তির পথে।

উপজেলাজুড়ে বিশুদ্ধ অক্সিজেন সরবরাহের কারখানা ভাবা হত এই সংরক্ষিত বনকে। তবে আলী পেপার মিলের বিষাক্ত ধোঁয়ায় বনের এই বিশুদ্ধ পরিবেশ এখন মারাত্মক হুমকির মুখে। বিষয়টি নিয়ে গত ১৭ নভেম্বর দেশের ‘সবুজ অরণ্যে আলী পেপারের থাবা’ শিরোনামে জাগো নিউজে সংবাদ প্রকাশ হয়। এরপরই বিষয়টি নজরে আসে পরিবেশ অধিদফতরের।

শিহাব খান/এএম/এমকেএইচ