খুলনাকে হটিয়ে শীর্ষে সাতক্ষীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ১২:৫৫ পিএম, ৩১ মে ২০২০
ফাইল ছবি

এসএসসির ২০২০ সালের ফলাফলে যশোর বোর্ডে ৮৭ দশমিক ৩১ ভাগ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবার ভালো ফলে শীর্ষ স্থান দখল করেছে সাতক্ষীরা জেলা।

এই জেলা থেকে ৯৪ দশমিক ০৩ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। গতবার বোর্ডের মধ্যে তারা ছিল দ্বিতীয়। গতবারের শীর্ষ খুলনাকে দুইয়ে হটিয়ে তারা প্রথম স্থান দখল করেছে। রোববার বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে, ৯২ দশমিক ৬৬ ভাগ ছাত্রছাত্রী পাস করে বোর্ডের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছে খুলনা জেলা। ২০১৯ সালের রেজাল্টে বোর্ডের মধ্যে তাদের অবস্থান ছিল প্রথমে।

বোর্ডে তৃতীয় অবস্থানে বাগেরহাট জেলা। বাগেরহাট থেকে ৯০ দশমিক ৮৬ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। চতুর্থ স্থানের তালিকায় থাকা যশোর জেলা থেকে পাস করেছে ৯০ দশমিক ০৪ ভাগ শিক্ষার্থী। ৫ম স্থানে রয়েছে চুয়াডাঙ্গা জেলা। এখান থেকে ৮৬ দশমিক ৯৯ ভাগ শিক্ষার্থী পাস করেছে। আর ৮৩ দশমিক ৯৫ ভাগ শিক্ষার্থী পাস করে ষষ্ঠ স্থানে রয়েছে নড়াইল জেলা।

ঝিনাইদহ জেলা রয়েছে সপ্তম স্থানে। এখানে ৮৩ দশমিক ৭৪ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। অষ্টম স্থানে থাকা মাগুরা জেলা থেকে পাস করেছে ৮২ দশমিক ৩৪ ভাগ শিক্ষার্থী। নবম স্থানে থাকা কুষ্টিয়া জেলা থেকে পাস করেছে ৮০ ভাগ শিক্ষার্থী। আর দশম স্থানে রয়েছে মেহেরপুর জেলা। এ জেলা থেকে পাসের হার ৭৮ দশমিক ৩০ ভাগ।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, এ বছর যশোর বোর্ডে মোট এক লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ ৪০ হাজার ২৪৩৮ জন। পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র আরও জানিয়েছেন, গত বছরের তুলনায় পাসের হার কিছুটা কমলেও এবার জিপিএ-৫ প্রাপ্তি অনেক বেড়েছে।

মিলন রহমান/এএম/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]