রাজশাহীতে চামড়া শিল্পের প্রসারে উদ্যোগ: শিল্পমন্ত্রী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৩:২৪ পিএম, ২৬ নভেম্বর ২০২২

রপ্তানির উদ্দেশ্যে রাজশাহীতে চামড়া শিল্পের প্রসার করা হবে। গার্মেন্টস শিল্পে ব্যবহৃত তুলা বা কাপড় বিদেশ থেকে আমদানি করতে হয়। কিন্তু চামড়া আমাদের নিজস্ব শিল্প, এই শিল্প দিয়ে বিভিন্ন জিনিস তৈরি করে বাইরের দেশে পাঠানো হবে। তাই এ শিল্পের প্রসারে বিভিন্ন উদ্যোগ নিয়েছি।

শনিবার (২৬ নভেম্বর) দুপুর ২টার দিকে রাজশাহী সার্কিট হাউসে জেলার ব্যবসায়ী, রাজনৈতিক ও অংশীজনের সঙ্গে মতবিনিময় শেষে এসব কথা বলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

শিল্পমন্ত্রী বলেন, আমরা পাঁচ বছরের পরিকল্পনা নিয়ে কাজ করছি। উন্নয়নমূলক যে প্রশিক্ষণগুলো আছে সেগুলো নিয়ে কাজ করার চিন্তাভাবনা রয়েছে। ফুড প্রসেসিং, খেলনা তৈরি, মেয়েদের জন্য বিভিন্ন কাজের মাধ্যম তৈরি থেকে শুরু করে বিভিন্ন পরিকল্পনা রয়েছে।

তিনি আরও বলেন, বিশেষ করে নারীদের অগ্রাধিকার বেশি দেওয়া হবে। তাদের জন্য ১০ ভাগ কোটা থাকবে, যেখানে শুধু তারাই সুযোগ পাবে। বিসিক শিল্প নগরীতে তাদের জন্য বিভিন্ন কাজের সুযোগ করে দেওয়া হবে।

এসময় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন, বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান, বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ, মহানগর পুলিশের কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল উপস্থিত ছিলেন।

জেএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।