৪১তম বিসিএসে শ্রুতিলেখক পেতে আবেদন আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:৪৭ এএম, ১৯ জানুয়ারি ২০২১

৪১তম বিসিএস পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধী প্রার্থীদের শ্রুতিলেখক নেয়ার সুবিধা পাবেন। এ জন্য প্রমাণসহ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) কাছে আবেদন করতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) পিএসসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪১তম বিসিএসের শ্রুতিলেখক প্রয়োজন— এমন প্রার্থীদের আগামী ১০ ফেব্রুয়ারি মধ্যে পিএসসির কাছে আবেদন করতে হবে। অনলাইনের এ আবেদনের সঙ্গে প্রার্থীকে নিদিষ্ট কিছু তথ্যসহ প্রমাণ দিতে হবে। এর মধ্যে আছে দুই কপি সত্যায়িত ছবি, শ্রুতিলেখকের প্রয়োজন সিভিল সার্জন কর্তৃক প্রত্যয়নপত্র এবং প্রতিবন্ধী পরিচয়পত্রের সত্যায়িত কপি।

এতে আরও বলা হয়েছে, ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯ মার্চ অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় প্রার্থীদের মধ্যে যারা শ্রুতিলেখক প্রয়োজন, তাদের জন্য কমিশন থেকে শ্রুতিলেখক নিয়োগ করা হবে।

২০১২ সালে ৩৩তম বিসিএসে দৃষ্টি প্রতিবন্ধীর জন্য শ্রুতিলেখক নিয়োগ দিতে পিএসসিকে নির্দেশ দেয় হাইকোর্ট। প্রতিবন্ধী চারটি সংগঠনের পক্ষে এক আইনজীবীর আবেদনের প্রক্ষিতে এই নির্দেশ দেয়া হয়।

ওই আদেশে বলা হয়েছিল, পরীক্ষার হলে যুক্তিযুক্ত ‘অ্যাকোমোডেশন’ নিশ্চিত করে প্রতিবন্ধীদেরকে ৩৩তম বিসিএস পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ দিতে হবে। বিশেষ করে দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য শ্রুতিলেখকের ব্যবস্থা করতে হবে।

এমএইচএম/এএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]