সাত কলেজের মান মূল্যায়নের সুযোগ হয়নি: ঢাবি উপাচার্য

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ১২ আগস্ট ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের মান উন্নয়নে মূল্যায়নের সুযোগ এখনও হয়নি বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

শুক্রবার (১২ আগস্ট) বিকেল ৪টায় সাত কলেজের বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে ঢাকা কলেজ কেন্দ্রে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ঢাবি উপাচার্য বলেন, এখনও অনেক কিছু করার বাকি। তবে নানাবিধ প্রয়াস আছে। আমাদের অধ্যক্ষরা এবং আমাদের কলেজে যেসব শিক্ষকরা পাঠদান করান তারা কিন্তু একটি কথা বলেন, আমাদের ছেলেমেয়েরা এখন নিয়মিত ক্লাসে আসে, শিক্ষার্থীরা পরীক্ষা পেছানোর পক্ষে না, পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পক্ষে। এই বিষয়গুলো একটি ইঙ্গিত দেয় যে সামগ্রিকভাবে একটি সুন্দর পরিবেশ তৈরি হওয়ার পথে আছি।

তিনি আরও বলেন, হয়তো সামগ্রিকভাবে আরও উন্নয়ন আমাদের লাগবে। কারণ এখানে শিক্ষক স্বল্পতা আছে, ক্লাসরুম, ল্যাবরেটরি সংকট আছে, এগুলো বাস্তবতা। আমরা কলেজগুলোকে অনুরোধ করেছি একাডেমিক কাউন্সিলের সুপারিশ দেবেন যে এই কলেজের সামগ্রিক অবকাঠামোগত সুযোগ-সুবিধা বিবেচনায় নিয়ে শিক্ষার্থীর সংখ্যা যাতে যৌক্তিক করা যায়।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির সুযোগ নেই উল্লেখ করে উপাচার্য বলেন, এসব বিষয়ে বিশ্ববিদ্যালয় সচেতন রয়েছে।

পরীক্ষার সার্বিক পরিবেশ সন্তোষজনক বলে উল্লেখ করেন ঢাবি উপাচার্য। তিনি বলেন, আমি দুটি কক্ষ দেখলাম এবং পরীক্ষার্থীদের সঙ্গে কথা বললাম। বিশেষ করে দুটি বিষয়ের দিকে তাদের দৃষ্টি আকর্ষণ করলাম যে, প্রশ্নপত্রের মান কেমন এবং কোনো ভুল আছে কি না। ছেলেমেয়েরা সন্তোষ প্রকাশ করেছে, পরীক্ষা ভালো হচ্ছে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদ, ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ, উপাধ্যক্ষ প্রফেসর এ.টি.এম মইনুল হোসেন, শিক্ষক পরিষদের সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার উপস্থিত ছিলেন।

নাহিদ হাসান/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।