অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটিতে নজরুল জন্মজয়ন্তী উদযাপিত

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৮:৩৩ এএম, ২৬ মে ২০২৩

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষে অতীশ দীপঙ্কর ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৫ মে) সমকাল সুহৃদ সমাবেশ এ অনুষ্ঠানের আয়োজন করে।

ফুলেল শ্রদ্ধা, আলোচনা, নাচ-গান, আবৃত্তিসহ নানা আয়োজনে দ্রোহ, প্রেম ও চেতনার কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উদযাপন করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. জাহাঙ্গীর আলম। প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান অ্যাডভোকেট লিয়াকত সিকদার।

কুসংস্কার, ধর্মান্ধতা ও বৈষম্যের বিরুদ্ধে লড়াই করা এ কবির জন্মজয়ন্তী অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন নজরুল গবেষক ও অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মো. জেহাদ উদ্দিন। প্রধান আলোচক ছিলেন দৈনিক সমকালের পরিকল্পনা সম্পাদক ও লেখক ফারুক ওয়াসিফ। বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য সৈয়দ মোহাম্মদ হেমায়েত হোসেন।

jagonews24

অনুষ্ঠানে প্রধান অতিথি লিয়াকত সিকদার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সঙ্গীত চর্চায় অসাম্প্রদায়িকতা, দ্রোহ, নারী-পুরুষের সমতা, বহুমুখী প্রতিভা ও মুক্তি সংগ্রামে লেখনীর মাধ্যমে তার উৎসাহ দেওয়ার বিষয়ে আলোকপাত করেন।

প্রেম ও গণমানুষের কবি নজরুল প্রসঙ্গে প্রধান আলোচক ফারুক ওয়াসিফ বলেন, ‘তিনি (নজরুল) ছিলেন বাঙালি জাতির অনুপ্রেরণা, আদর্শ ও শক্তি। তারুণ্যে পথ চলার জন্য তার কবিতা ও গান সাহস জোগাবে। শিক্ষায়, ব্যক্তিজীবনে ও কর্মক্ষেত্রে তাকে ধারণ করতে পারলে, আমরা এগিয়ে যাবো বহুগুণ।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এ কে এম দেলোয়ার হোসেন, রেজিস্ট্রার মো. আব্দুল কাইউম সরদার, পরীক্ষা নিয়ন্ত্রক মো. কামরান চৌধুরী প্রমুখ।

আলোচনা শেষে কেক কাটেন সুহৃদ সমাবেশের সদস্যলা। পরে আমন্ত্রিত অতিথিদের ক্রেস্ট্র প্রদানের মাধ্যমে শুভেচ্ছা জানানো হয়। আলোচনা সভা শেষে সমকাল এডাস্ট সুহৃদ কমিটির শিক্ষার্থীরা মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।